বাংলার পাঠ নিতে মার্কিন মুলুক থেকে যাদবপুরে

ওই শিক্ষকেরা শুধু যে বাংলা ভাষা শিখবেন তা-ই নয়। সেই সঙ্গে তাঁদের দেওয়া হবে বঙ্গ সংস্কৃতির পাঠও। চলতি মাসেই নিউ ইয়র্কের বিভিন্ন পাবলিক স্কুলের ১৪ জন শিক্ষক আসছেন যাদবপুরে। তাঁদের কেউই বঙ্গভাষী নন।

Advertisement

মধুমিতা দত্ত

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৭ ১৬:০০
Share:

অতলান্তিকের ও-পার থেকে বাংলা শেখার তাগিদে খাস এ-পার বাংলায় সফর। মার্কিন মুলুকের স্কুলশিক্ষকেরা এ বার বাংলা ভাষার পাঠ নিতে আসছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে।

Advertisement

ওই শিক্ষকেরা শুধু যে বাংলা ভাষা শিখবেন তা-ই নয়। সেই সঙ্গে তাঁদের দেওয়া হবে বঙ্গ সংস্কৃতির পাঠও। চলতি মাসেই নিউ ইয়র্কের বিভিন্ন পাবলিক স্কুলের ১৪ জন শিক্ষক আসছেন যাদবপুরে। তাঁদের কেউই বঙ্গভাষী নন। তাঁরা এখানে দু’সপ্তাহ ধরে বাংলা ভাষা শিখবেন। জানবেন বাংলার সংস্কৃতিকে।

‘‘এই প্রথম পূর্ব ভারতের কোনও বিশ্ববিদ্যালয় বিদেশিদের এমন তালিম দেওয়ার সুযোগ পেল। এটা যাদবপুরের উৎকর্ষেরই স্বীকৃতি,’’ বলছেন উপাচার্য সুরঞ্জন দাস।

Advertisement

ওই শিক্ষকদের যা শেখানো-পড়ানো হবে, ইতিমধ্যেই সেই বিষয়ে ‘মডিউল’ তৈরি হয়েছে। সেটি তৈরি করেছেন বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্যের শিক্ষক স্যমন্তক দাস, বাংলার শিক্ষক শাশ্বত ভট্টাচার্য এবং ভাষাতত্ত্ব বিভাগের শিক্ষক মহীদাস ভট্টাচার্য। নিউ ইয়র্কে বাংলাভাষীরা রয়েছেন বেশ বড়সড় সংখ্যায়। তাই ওই অঞ্চলের স্কুলগুলিতে বাঙালি পড়ুয়াও আছে অনেক। তাদের সুবিধার জন্যই ওই শিক্ষকেরা যাদবপুরে বাংলা ভাষা ও সংস্কৃতির তালিম নিতে আসছেন। স্যমন্তকবাবু জানালেন, স্কুলের সঙ্গে, স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে বাঙালি পড়ুয়াদের সম্পর্ক কেমন, সেই বিষয়েও বিদেশি শিক্ষকদের একটা সুস্পষ্ট ধারণা দেওয়ার চেষ্টা হবে।

পুরো বিষয়টি বাস্তবায়িত করার দায়িত্বে আছেন যাদবপুরের যুগ্ম রেজিস্ট্রার সঞ্জয় গোপাল সরকার। তিনি জানান, ফুলব্রাইট প্রোগ্রামের অঙ্গ হিসেবে ওই শিক্ষকেরা যাদবপুরে আসছেন। যাদবপুরের সঙ্গে যৌথ ভাবে এই কার্যক্রমের দায়িত্বে রয়েছে নিউ ইয়র্কের সেন্ট জন’স বিশ্ববিদ্যালয়। বিভিন্ন ক্লাস এবং টিউটোরিয়ালের মাধ্যমে বাংলা ভাষা ও সংস্কৃতির স্বরূপ ও গতিপ্রকৃতি বোঝানো হবে ওই স্কুলশিক্ষকদের। অতিথি শিক্ষকদের সঙ্গে মতের আদানপ্রদানে যোগ দেওয়ার কথা ভাষাবিদ পবিত্র সরকার, মডার্ন হাইস্কুল ফর গার্লসের অধ্যক্ষা দেবী কর এবং অন্য কয়েক জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন