ISI

ISI: ছাঁটাইয়ে ক্ষোভ আইএসআইয়ে

গত সাত-আট বছর ধরে প্রতিষ্ঠানটির তিনশোর বেশি কর্মচারীর পদ ফাঁকা। চুক্তির ভিত্তিতে সেই পদগুলিতে অস্থায়ী কর্মীদের নিয়ে কাজ চলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২২ ০৫:০৭
Share:

বরখাস্ত কর্মীদের ফিরিয়ে আনার দাবিতে নিজেরাই বাগান পরিচর্যায় নেমেছেন আইএসআইয়ের শিক্ষক-অশিক্ষক কর্মীরা। নিজস্ব চিত্র।

ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট (আইএসআই)-এর কয়েক জন অস্থায়ী কর্মচারীকে বরখাস্তের অভিযোগ ঘিরে শিক্ষক, অশিক্ষক কর্মচারী ও ছাত্রদের একাংশে ক্ষোভ দানা বেঁধেছে। কোভিড পরিস্থিতিতে এখন প্রতিষ্ঠানের রোজকার কাজকর্ম খানিক থমকে। কিন্তু সঙ্কটের এই অবস্থার মধ্যে ওই কর্মচারীদের সরানো হলে আইএসআই-এর সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই পথে নামবেন বলে কর্তৃপক্ষকে হুঁশিয়ারি দিয়েছেন।

Advertisement

গত সাত-আট বছর ধরে প্রতিষ্ঠানটির তিনশোর বেশি কর্মচারীর পদ ফাঁকা। চুক্তির ভিত্তিতে সেই পদগুলিতে অস্থায়ী কর্মীদের নিয়ে কাজ চলছে। আইএসআই কর্মী সংগঠনের দাবি, এই অস্থায়ী কর্মচারীদের ৬০ বছর বয়স পর্যন্ত কাজ করানোর বিষয়ে প্রতিষ্ঠানের প্রশাসন আশ্বাস দিয়েছিল। কিন্তু তা বেমালুম ভুলে গিয়ে বরখাস্তের তোড়জোড় চলছে। রান্না বা মালির কাজগুলি অন্য সংস্থা দিয়ে করাতে চাইছে আইএসআই, যা ভাল ভাবে নিচ্ছেন না শিক্ষক, অশিক্ষকদের একাংশ। সঙ্কটের সময়ে হেঁশেল ও বাগানের ১৮ জন কর্মীকে ছাঁটাইয়ের সম্ভাবনায় উত্তপ্ত পরিবেশ তৈরি হয়েছে। ছবিতে দেখা গিয়েছে, অনেক শিক্ষকও প্রতিবাদের অঙ্গ হিসাবে নিজেরা বাগানে কাজ করছেন। এই প্রতিবাদ আরও তীব্র হতে পারে বলে কর্মী সংগঠনের দাবি।

আইএসআই-এর অধিকর্তা সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায়ের আশ্বাস, বিষয়টি প্রশাসনিক বিভাগ দেখছে। আইএসআই-এর শীর্ষ স্তরের এক আধিকারিকও বলছেন, “যা-ই ঘটুক, এক জন কর্মীরও ক্ষতি হবে না।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন