State News

শীতের শুরু? এক ধাক্কায় ৪ ডিগ্রি নামল কলকাতার তাপমাত্রা

আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর ভারতে চলা শৈত্য প্রবাহের জেরেই পারদ নামছে রাজ্যের উত্তরবঙ্গ ও পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। ফলে রাজ্যের বেশিরভাগ জেলাতেই এ দিনের তাপমাত্রা রয়েছে স্বাভাবিক বা তার চেয়ে কম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৭ ০৯:০২
Share:

শহরে শীতের পরশ।—নিজস্ব চিত্র

শীতের অপেক্ষায় বিলাপ করার দিন কী তবে শেষ হল? বুধবারের কলকাতা অন্তত জানান দিচ্ছে এমনটাই। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর ভারতে শৈত্যপ্রবাহের জেরে নামতে শুরু করেছে এ রাজ্যের তাপমাত্রা। বুধবার এক ধাক্কায় ৪ ডিগ্রি নেমে কলকাতার তাপমাত্রা হয় ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ১ ডিগ্রি কম। হওয়া অফিস সূত্রে খবর, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ডে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই কমেছে। অন্যদিকে উত্তরাখণ্ড, কাশ্মীরে চলছে তুষারপাত। আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তর ভারতে চলা শৈত্য প্রবাহের জেরেই পারদ নামছে রাজ্যের উত্তরবঙ্গ ও পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। ফলে রাজ্যের বেশিরভাগ জেলাতেই এ দিনের তাপমাত্রা রয়েছে স্বাভাবিক বা তার চেয়ে কম।

Advertisement

আরও পড়ুন: শীতকাল কবে আসবে...?

আরও পড়ুন: পথে প্রসব, হাসপাতাল শুধুই দর্শক

Advertisement

তবে কি আজ থেকেই জাঁকিয়ে শীত পড়বে রাজ্যে? আবহাওয়াবিদরা বলছেন, শীতের আমেজ অনুভূত হলেও এই মুহূর্তে হাড় কাঁপানো ঠান্ডার পরিস্থিতি তৈরি হবে না। তার জন্য অপেক্ষা করতে হবে অন্তত আরও একমাস। তবে গত কয়েক দিনের মধ্যে জলীয় বাষ্প কেটে গিয়ে মেঘমুক্ত আকাশ তৈরি হলে একটু হলেও কামড় বসাবে হিমেল হওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন