State News

জাঁকিয়ে বসল ঠান্ডা, আজ মরসুমের শীতলতম দিন

বেশ কয়েকদিনের শীতল আমেজের পর আজ আরও নামল তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজই মরসুমের শীতলতম দিন। আজ রাজ্যের তাপমাত্রা ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ২ ডিগ্রি কম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৭ ১১:৫৩
Share:

উষ্ণতার আমেজ।—ফাইল চিত্র

শুরু থেকেই বেশ গা ঝাড়া দিয়ে ময়দানে নেমে পড়েছে শীত। বেশ কয়েকদিনের শীতল আমেজের পর আজ আরও নামল তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজই মরসুমের শীতলতম দিন। আজ রাজ্যের তাপমাত্রা ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ২ ডিগ্রি কম। এ বছর এই প্রথম ১৫ ডিগ্রির নীচে নামল পারদ।

Advertisement

হঠাৎ কীভাবে এতটা উপুরহস্ত হলশীত? হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে বাতাসে জলীয় বাষ্প নেই। বেলা বাড়লেই উঠছে ঝকঝকে রোদ। এই আবহওয়াই শীতকে স্বাগত জানাচ্ছে। অন্যদিকে রয়েছে উত্তর ভারতের কনকনে উত্তুরে হাওয়া। বাতাসে জলীয় বাষ্প না থাকায় রাজ্যে বাধাহীনভাবে ঢুকছে ঠান্ডাউত্তুরে হাওয়া।

আরও পড়ুন: ফেসবুকে ছবিতে ‘লাইক’ দিয়ে বিয়ে!

Advertisement

আরও পড়ুন: ভারতে বুলেট ট্রেন ছোটাতে চায় সোল

ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ-সহ গোটা রাজ্যেই তাপমাত্রা কমছে হুড়মুড়িয়ে। নতুন করে জালীয় বাষ্প তৈরি না হলে আরও কমতে পারে রাজ্যের তাপমাত্রা। তবে আবহাওবিদরা জানাচ্ছেন, সবসময়ই যে তাপমাত্রা কমবেইএমনটা নয়।অনুকূল পরিবেশ থাকলেও পারদ উঠা-নামা এখন চলতে পারে বেশ কিছুদিন।

আজ বোলপুরের তাপমাত্রা ১০.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ৪ ডিগ্রি কম। অন্যদিকে বাঁকুড়া এবং আসানসোলে আজ তাপমাত্রা রয়েছে ১২-১৩ ডিগ্রির আশেপাশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন