West Bengal Weather Update

আরও দুই থেকে তিন ডিগ্রি কমবে তাপমাত্রা, শীত কি আবার ফিরবে? কী বলছে হাওয়া অফিস?

সকালের দিকে কুয়াশায় ঢেকে থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে তা কেটে যাবে। আকাশ আংশিক মেঘলা থাকবে। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় চার ডিগ্রি বেশি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৩০
Share:

তাপমাত্রার আবার পতন কি শীত ফেরার ইঙ্গিত? —ফাইল চিত্র।

আর সপ্তাহখানেক পরেই সরস্বতী পুজো। বসন্ত দোরগোড়ায়। গত কয়েক দিন থেকে রাজ্যে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। মাঘ মাস শেষ হতে না হতেই যে শীত বিদায় নিয়েছে তা মনে করেছিলেন অনেকেই। তবে পাকাপাকি ভাবেই কি বসন্তের আগমন ঘটল? আলিপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আরও দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়ে। দিনে তাপমাত্রার বিশেষ হেরফের না হলেও রাতের দিকে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

সকালের দিকে কুয়াশায় ঢেকে থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে তা কেটে যাবে। আকাশ আংশিক মেঘলা থাকবে। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় চার ডিগ্রি সেলসিয়াস বেশি। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৮ ডিগ্রি সেলসিয়াস। ২৪ ঘণ্টার ব্যবধানে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রায় সামান্য পতন হয়েছে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক তাপমাত্রার সমান।

বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। আগামী এক সপ্তাহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় আবহাওয়া শুষ্ক থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণের জেলাগুলিতে। উত্তরের জেলাগুলিতে আবহাওয়া শুষ্ক থাকলেও চলতি সপ্তাহে বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং জেলা। বুধবার এবং বৃহস্পতিবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং জেলার কয়েকটি এলাকা। হালকা বৃষ্টির পাশাপাশি রয়েছে তুষারপাতের সম্ভাবনাও। বৃহস্পতিবারের পর দার্জিলিং জেলায় আর বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে চলতি সপ্তাহের শেষ থেকেই দক্ষিণবঙ্গের আবহাওয়ায় বদল আসতে পারে। আলিপুর আবহাওয়া অফিসের অনুমান, রবিবার থেকে বৃষ্টিতে ভিজতে পারে একাধিক জেলা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন