MLA Churchill Alemao

মানুষের মতোই বাঘেও গরু মেরে খায়, বাঘেরও সাজা হোক, দাবি গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রীর!

চার্চিল বলেন, ‘‘মানুষ গরু খেলে তার শাস্তি হয়। বাঘ যদি গরু খায়, তার শাস্তি কী? বন্যপ্রাণ সংরক্ষণের দৃষ্টিভঙ্গি থেকে বাঘ গুরুত্বপূর্ণ। গরুও কিন্তু গুরুত্বপূর্ণ।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ০০:৪৩
Share:

—প্রতীকী চিত্র।

গরুর মাংস খাওয়ার জন্য মানুষের সাজা হলে বাঘের কেন হবে না? মঙ্গলবার গোয়া বিধানসভায় এই প্রশ্ন তুললেন সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এনসিপি বিধায়ক চার্চিল অ্যালেমাও।

Advertisement

সম্প্রতি গোয়ার মহাদয়ী অভয়ারণ্যে এক বাঘিনি এবং তার তিন শাবককে খুন করেছিল স্থানীয় পাঁচ ব্যক্তি। বিজেপি শাসিত গোয়ায় জাতীয় পশুর প্রাণসংশয়ের এই ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিধানসভায় আলোচনার দাবি জানান বিরোধী দলনেতা তথা আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামথ।

সে সময়ই চার্চিল হঠাৎ বলেন, ‘‘মানুষ গরু খেলে তার শাস্তি হয়। বাঘ যদি গরু খায়, তার শাস্তি কী? বন্যপ্রাণ সংরক্ষণের দৃষ্টিভঙ্গি থেকে বাঘ গুরুত্বপূর্ণ। গরুও কিন্তু গুরুত্বপূর্ণ।’’ মানবিকতার দৃষ্টিভঙ্গি থেকে বিষয়টি উপেক্ষা করা যায় না বলেও দাবি করেন তিনি। প্রসঙ্গত, দেশের বেশ কয়েকটি রাজ্যেই গোহত্যা এবং গোমাংস ভক্ষণ শাস্তিযোগ্য অপরাধ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন