West Bengal Weather

উত্তুরে হাওয়া ঢুকছে, চলতি সপ্তাহে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা, কলকাতায় কত নামতে পারে পারদ?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী শুক্র-শনিবারের মধ্যে আরও দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমবে দক্ষিণের জেলাগুলিতে। উত্তর এবং উত্তর-পশ্চিমের শুকনো হাওয়া রাজ্যে প্রবেশ করছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১০:৫২
Share:

কলকাতায় শীতের আমেজ। —ফাইল চিত্র।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী কয়েক দিনে তাপমাত্রা বেশ খানিকটা কমতে পারে। চলতি সপ্তাহেই পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ১৫ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তুরে হাওয়ার কারণে পারদপতনের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী শুক্র-শনিবারের মধ্যে আরও দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমবে দক্ষিণের জেলাগুলিতে। কলকাতায় এই মুহূর্তে তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছে। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। চলতি সপ্তাহের শেষে কলকাতায় ১৮ ডিগ্রি পর্যন্ত পারদ নামতে পারে।

পুরুলিয়া, বাঁকুড়া-সহ রাজ্যের পশ্চিম দিকের জেলাগুলিতে আগামী কয়েক দিনে তাপমাত্রা পৌঁছতে পারে ১৫ ডিগ্রির কাছাকাছি। এর ফলে আপাতত কয়েক দিন দক্ষিণবঙ্গে শীতের আমেজ বজায় থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, রাজ্যে উত্তর এবং উত্তর-পশ্চিম দিক থেকে শুকনো হাওয়া ঢুকতে শুরু করেছে। আপাতত তাই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রা শুষ্ক থাকবে দক্ষিণে।

Advertisement

তবে উত্তরবঙ্গে এখনও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমি ঝঞ্ঝার কারণে উত্তরবঙ্গের কিছু জেলায় কয়েক পশলা বৃষ্টি হতে পারে। তার পর সেখানেও পারদ নামবে দ্রুত। সোমবার দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পঙে ১৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল তাপমাত্রা। মালদহে ২১.৫, মেদিনীপুরে ১৯.২, পুরুলিয়ায় ১৬.১ এবং শ্রীনিকেতনে ১৭.৪ ডিগ্রি পর্যন্ত নেমেছিল পারদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন