weather

Weather Update: গরম আর অস্বস্তি বাড়বে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, ভারী বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ

শনি ও রবিতে গাঙ্গেয় বঙ্গে বাড়তে পারে তাপমাত্রা। পারদ চড়তে পারে ২-৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতা থাকায় অস্বস্তির আশঙ্কাও থাকছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২২ ১৭:৩২
Share:

গরমের দাপট বাড়তে পারে দক্ষিণবঙ্গে ছবি— পিটিআই

রুদ্রমূর্তি দেখায়নি ‘অশনি’। মাঝ সমুদ্রেই শক্তি খুইয়ে নিঃশেষ হয়ে গিয়েছে ওই ঘূর্ণিঝড়। ‘অশনি’র প্রভাব কেটে যাওয়ায় এ বার দক্ষিণবঙ্গে তাপমাত্রা একটু একটু বাড়তে পারে বলে পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। তবে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হবে আগামী কয়েক দিন।

শুক্রবার হাওয়া অফিস জানিয়েছে, আগামী দু’দিন অর্থাৎ শনি ও রবিবার কলকাতা-সহ গাঙ্গেয় বাংলায় তাপমাত্রা বাড়বে। ধীরে ধীরে ২-৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। পারদ চড়ার পাশাপাশি বাড়বে অস্বস্তিও। যে হেতু ‘অশনি’ পরবর্তী সময়ে গাঙ্গেয় বাংলার পরিমণ্ডলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে। বাতাসে আর্দ্রতা বেশি থাকার কারণেই অস্বস্তি বোধ হবে। শুক্রবার দক্ষিণবঙ্গে এর কিছুটা আভাস মিলেছে।

Advertisement

আবহাওয়া দফতরের পূর্বাভাস, ‘অশনি’র পর আপাতত দক্ষিণবঙ্গে আর টানা বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা খানিক বাড়ার পর দক্ষিণবঙ্গের বেশ কিছু স্থানীয় বজ্রগর্ভ থেকে বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গ গরমে হাঁসফাঁস করলেও উত্তরবঙ্গে এই সময় ভারী বৃষ্টি হতে পারে বলেই জানানো হয়েছে। মৌসম ভবনের বক্তব্য, দখিনা বাতাসের কারণেই উত্তরবঙ্গের পাহাড় এবং তরাইয়ের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা আছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন