TET Examinations

টেট-এ পরীক্ষার্থী প্রায় আড়াই লক্ষ

এই পরীক্ষায় একাধিক বিধিনিষেধও জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। বেলা ১টায় পরীক্ষা শুরু হবে। চলবে সাড়ে ৩টে পর্যন্ত। মোট ১৫০ নম্বরের পরীক্ষা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২১ ০৬:১১
Share:

প্রতীকী ছবি।

বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল ২০১৭ সালে। তার তিন বছর পর আজ, রবিবার রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা (টেট) আয়োজিত হবে। এই পরীক্ষায় একাধিক বিধিনিষেধও জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। বেলা ১টায় পরীক্ষা শুরু হবে। চলবে সাড়ে ৩টে পর্যন্ত। মোট ১৫০ নম্বরের পরীক্ষা হবে।
পর্ষদ জানিয়েছে, পরীক্ষা দেওয়ার সময় মোবাইল-সহ কেউ ধরা পড়লে তার পরীক্ষা বাতিল করা হবে। পরীক্ষা কেন্দ্রের ভিতরে ব্যাগ নিয়ে যেতে পারবেন না পরীক্ষার্থীরা। এমনকি, যাঁরা পরীক্ষার গার্ড দেবেন বা পরীক্ষা কেন্দ্রের আধিকারিকদেরও মোবাইল বন্ধ করে লকারে রেখে দিতে হবে। প্রতিটি পরীক্ষার্থীর মাস্ক থাকা বাধ্যতামূলক। শুধু কালো কালির বল পয়েন্ট পেনই পরীক্ষার্থীরা ব্যবহার করতে পারবেন।
কোভিড পরিস্থিতির মধ্যেই রাজ্য জুড়ে আনুমানিক ১ হাজার কেন্দ্রে আড়াই লক্ষের মতো পরীক্ষার্থী এই টেট দিচ্ছেন। এত সংখ্যক পরীক্ষার্থী কোভিড পরিস্থিতির মধ্যে কতটা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া যাবে তা নিয়ে প্রশ্ন উঠলেও প্রাথমিক শিক্ষা পর্ষদের কর্তারা জানিয়েছেন, সব ধরনের স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা নেওয়া হচ্ছে।
প্রাথমিক শিক্ষা পর্ষদ চেয়ারম্যান মানিক ভট্টাচার্য বলেন, “পরীক্ষা কেন্দ্রগুলির স্যানিটাইজ়েশনের কাজ হয়েছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত স্যানিটাইজ়ার থাকবে। এক-একটি পরীক্ষা কেন্দ্রে সর্বাধিক যত সংখ্যক পরীক্ষার্থী পরীক্ষা দিতে পারেন তার অর্ধেক সংখ্যক পরীক্ষার্থী রাখা হয়েছে। দূরত্ব-বিধি মেনে প্রতি বেঞ্চে সর্বাধিক দু’জন পরীক্ষার্থী বসবেন।” তিনি আরও জানান, পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের তাপমাত্রা মাপার জন্য থার্মাল চেকিং থাকবে। কোনও পরীক্ষার্থীর শরীরের তাপমাত্রা বেশি হলে আলাদা আইসোলেশন রুমে পরীক্ষা দেওয়া ব্যবস্থা থাকবে।
মানিকবাবু জানান, পরীক্ষা কেন্দ্রে যাতে সহজে পরীক্ষার্থীরা পৌঁছে যেতে পারেন তাই রেলস্টেশন, জাতীয় সড়ক, রাজ্য সড়কের কাছে পরীক্ষা কেন্দ্র বাছা হয়েছে। তা সত্ত্বেও হাতে যথেষ্ট সময় নিয়ে বেরোতে অনুরোধ করা হয়েছে পরীক্ষার্থীদের। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই পৌঁছে যেতে হবে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন