Assembly Sessio

জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে শুরু হতে পারে রাজ্য বিধানসভার বাদল অধিবেশন

জুলাইয়ের শেষ সপ্তাহে বাদল অধিবেশন শুরু করার তোড়জোড় শুরু হয়েছে। শেষ বার অধিবেশন বসেছিল গত ফেব্রুয়ারি মাসে। তখন ছিল পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশন। তার পর আর কোনও অধিবেশন হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৩:৫৪
Share:

বিধানসভা ভবন। — ফাইল চিত্র।

চলতি মাসের শেষ সপ্তাহে শুরু হতে পারে পশ্চিমবঙ্গ বিধানসভার বাদল অধিবেশন। রাজ্যের পঞ্চায়েত ভোট মিটে যেতেই বিধানসভার অধিবেশনের উদ্যোগ শুরু হয়েছে। শেষ বার অধিবেশন বসেছিল গত ফেব্রুয়ারি মাসে। সে বার ছিল পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশন। তার পর আর কোনও অধিবেশন হয়নি।

Advertisement

প্রশাসন সূত্রে খবর, পঞ্চায়েত ভোটের কারণেই বিধানসভার বাদল অধিবেশনে বিলম্ব হয়েছে। কিন্তু পঞ্চায়েত ভোটের পর শাসকদলের বড় কর্মসূচি ২১ জুলাইয়ের শহিদ সমাবেশ। আগামী শুক্রবার ধর্মতলায় আয়োজিত হবে এই সমাবেশ। তার পরেই বিধানসভার বাজেট অধিবেশন শরু হতে পারে বলে মনে করা হচ্ছে। সম্ভাব্য দিন হিসাবে ২৬ জুলাই অধিবেশন শুরু হতে পারে বলে জানা যাচ্ছে। তবে দিনক্ষণ চূড়ান্ত না হওয়া পর্যন্ত কোনও কিছু খোলসা করতে নারাজ বিধানসভার সচিবালয়।

তবে শাসক তৃণমূল এবং বিরোধী বিজেপি পরিষদীয় দল অধিবেশনের প্রস্ততির কাজ শুরু করে দিয়েছে বলে সূত্রের খবর। বিধায়কেরা নিজেদের মতো করে বিধানসভার সচিবালয়ে প্রশ্নমালা জমা দেওয়ার বিষয়ে খোঁজখবর নিতে শুরু করেছেন। সোমবার রাজ্যসভা নির্বাচনের শংসাপত্র প্রদান উপলক্ষ্যে বিধানসভায় এসেছিলেন তৃণমূল এবং বিজেপি পরিষদীয় দলের নেতারা। তৃণমূলের তরফে তাঁদের দফতরকে অধিবেশন শুরু বিষয়ে যাবতীয় প্রস্তুতি শুরু করে দিতে বলা হয়েছে। তেমনই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও বিজেপি বিধায়কদের বিধানসভার অধিবেশনে সক্রিয় ভাবে অংশ নিতে বলেছেন। মনে করা হচ্ছে, আগামী সপ্তাহেই এ বিষয়ে পরিষদীয় দফতর এবং বিধানসভার সচিবালয় একযোগে অধিবেশনের দিনক্ষণ জানিয়ে দেবে। কত দিন এই বাদল অধিবেশন চলবে, তা জানানো না হলেও, ১৫ অগস্টের আগেই অধিবেশন শেষ হতে পারে বলে মনে করছে বিধানসভার একটি সূত্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন