West bengal Assembly

WB Assembly: জানুয়ারি মাসে আবার বসতে পারে রাজ্য বিধানসভা, রাজভবনের সঙ্গে কি ফের সঙ্ঘাত

২০২২-র জানুয়ারির প্রথম সপ্তাহে বসতে পারে বিধানসভার অধিবেশন। কলকাতা পুরসভার নির্বাচন সমাপ্ত হওয়ার পর দিন কয়েকের জন্য হতে পারে অধিবেশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ১২:০৮
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধানসভার অধিবেশন নিয়ে আবার সঙ্ঘাত হতে পারে রাজভবন এবং পশ্চিমবঙ্গ বিধানসভার মধ্যে। সূত্রের খবর, নতুন বছরের শুরুতেই কয়েক দিনের জন‌্য বসতে পারে বিধানসভার অধিবেশন। কিন্তু সেই অধিবেশন শুরুর আগে রাজ্যপালের অনুমতি না-ও নেওয়া হতে পারে। রাজ্য বিধানসভার একটি সূত্রের তেমনই দাবি।

বিধানসভার সচিবালয় সূত্রের খবর, ২০২২ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে বসতে পারে বিধানসভার অধিবেশন। কলকাতা পুরসভার নির্বাচন সমাপ্ত হওয়ার পর দিন কয়েকের জন্য ওই অধিবেশন বসতে পারে। তবে তা বাজেট অধিবেশন নয়। বাজেট অধিবেশন বসতে পারে আগামী বছর ফেব্রুয়ারি মাসে।

Advertisement

জানুয়ারির অধিবেশনের জন্য রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছ থেকে অনুমতি নেওয়া হবে না বলেই বিধানসভার একটি সূত্রের বক্তব্য। পরিষদীয় রাজনীতির রেওয়াজ অনুযায়ী কোনও রাজ্যে বিধানসভার অধিবেশন শুরু করতে গেলে রাজ্যপালের অনুমতি নেওয়া আবশ্যিক। তবে এ ক্ষেত্রে একটি ‘বিকল্প’ পথ রয়েছে রাজ্য সরকারের কাছে। ওয়াকিবহাল সূত্রের দাবি, কোনও অধিবেশন যদি আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা না-েকরে শেষ করে দেওয়া হয়, তা হলে পরিষদীয় দফতরের তরফে পরে বিজ্ঞপ্তি জারি করে ওই অধিবেশন ফের শুরু করা যেতে পারে।

সূত্রের বক্তব্য, যেহেতু আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা না করেই স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় শীতকালীন অধিবেশন শেষ করে দিয়েছিলেন, তাই জানুয়ারি মাসে আবার অধিবেশন শুরু করতে রাজ্যপালের অনুমতির কোনও প্রয়োজন নেই। তাই কলকাতার পুরভোট মিটলেই পরিষদীয় দফতর অধিবেশনের বিষয়ে বিজ্ঞপ্তি জারি করতে পারে বলেই সূত্রের খবর।

Advertisement

তবে আগামী বছর ফেব্রুয়ারি মাসে বসতে পারে বিধানসভার বাজেট অধিবেশন। সেই অধিবেশন অবশ্য রাজ্যপালের অনুমতি ছাড়া শুরু করা সম্ভব নয়। কারণ, সরকারের হয়ে বিধানসভায় বাজেট বক্তৃতা দেন তিনিই।

প্রসঙ্গত, এখনও নভেম্বর মাসের বিধানসভা অধিবেশনের রেশ কাটেনি। সেই অধিবেশনে হাওড়া এবং বালি পুরসভা আলাদা হওয়ার প্রস্তাব পাশের পাশাপাশি হাওড়াকে পূর্ণাঙ্গ পুরসভায় পরিণত করার সংশোধনী বিল পাশ হয়েছিল। সেই বিলে এখনও অনুমোদন দেননি রাজ্যপাল। ফলে কলকাতার পুরভোট করা গেলেও হাওড়ায় পুরভোটের বিজ্ঞপ্তি জারি করা যায়নি। যা নিয়ে স্পিকার প্রশ্নের মুখে ফেলেছেন রাজ্যপালকে। তবে তা সত্ত্বেও বিলটিতে অনুমোদন দেননি রাজ্যপাল। তার মধ্যেই আবার নতুন করে সঙ্ঘাতের পরিস্থিতি তৈরি হতে পারে জানুয়ারি মাসের স্বল্পদিনের অধিবেশন ঘিরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন