Suvendu Adhikari

Jagdeep Dhankhar & Suvendu Adhikari: স্বাক্ষর করবেন না, রাজ্যপালের কাছে গিয়ে দরবার করবেন বিজেপি বিধায়করা

২০ জুন রাজ্য জুড়ে পশ্চিমবঙ্গ দিবস পালন করবে বিজেপি। বিজেপি বিধায়করাও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বে এই কর্মসূচিতে অংশ নেবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ২০:৩১
Share:

মুখ্যমন্ত্রীকে বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে বসা থেকে রুখতে রাজ্যপালের কাছে দরবার করবেন বিজেপি বিধায়করা। ফাইল চিত্র

আচার্য বিলে স্বাক্ষর করবেন না। এমনই আর্জি নিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের দ্বারস্থ হবেন বিজেপি বিধায়করা। বিজেপি পরিষদীয় দল সূত্রে এমনটাই খবর। সোমবার বিধানসভায় সরকারের তরফে ‘দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি ল’ (সংশোধনী) বিল, ২০২২ পাশ করা হয়। বিলটি নিয়ে বিরোধিতা করার পাশাপাশি ভোটাভুটি চান বিজেপি বিধায়করা। ১৮২-৪০ ভোটে পাশ হয়ে যায় বিলটি। অধিবেশন কক্ষে বিল পাশ হলেও, তা অন্য পথে এ বার রুখতে চান গেরুয়া শিবিরের বিধায়করা। তাই আগামী সোমবার ২০ জুন তাঁরা রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করবেন। এই বিলে অনুমোদন না দেওয়ার অনুরোধও জানাবেন তাঁরা।

Advertisement

আগামী ২০ জুন রাজ্য জুড়ে পশ্চিমবঙ্গ দিবস পালন করবে বিজেপি। বিজেপি বিধায়করাও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বে এই কর্মসূচিতে অংশ নেবেন। সেই কর্মসূচির অংশ হিসেবেই আচার্য বিলের বিরোধিতা করে রাজভবন যাবেন তাঁরা। রাজ্যপালের কাছে ‘দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি ল’ (সংশোধনী) বিল, ২০২২ সায় না দিতে অনুরোধ করবেন তাঁরা। শুভেন্দু বলেছেন, ‘‘ওই দিন পশ্চিমবঙ্গ দিবস উপলক্ষে আমরা রাজভবনে রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করতে যাব। তাঁর কাছে গিয়ে বিলটিতে স্বাক্ষর না দেওয়ার অনুরোধ জানাব।’’ তাঁর আরও দাবি, ‘‘আমি শুধু মনে করিয়ে দিতে চাই, রাজ্যের নাম ‘বঙ্গ’ করার প্রস্তাব বা বিধান পরিষদ তৈরির প্রস্তাব বিধানসভায় পাশ হয়ে দিল্লিতে পড়ে রয়েছে, পাশ হচ্ছে না। আচার্য বিলেরও সেই একই অবস্থা হবে।’’

তবে রাজ্যপালের কাছে বিরোধী দলনেতা এমন অনুরোধ জানানোর দাবির পর পাল্টা আক্রমণ শানিয়েছে তৃণমূল শিবির। মন্ত্রী সুজিত বসু, চন্দ্রিমা ভট্টাচার্য ও সাংসদ কাকলি ঘোষ দস্তিদার টুইট করে অভিযোগ করেন, প্রকাশ্যে যেভাবে বিরোধী দলনেতা আচার্য বিল আটকে দেওয়ার কথা বলেছেন। তাতে বোঝাই যাচ্ছে রাজভবনকে নিয়ন্ত্রণ করছেন তিনি।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন