tapan dutta

Murder Case: পরিবেশকর্মী তপন খুনের মামলায় চার্জশিট নিয়ে প্রশ্ন তুলল আদালত

বিচারপতির মন্তব্য, ‘‘প্রথম চার্জশিটকে ভুল প্রমাণিত করার জন্য দ্বিতীয় চার্জশিট। এটা তো ঠাকুর ঘরে কে আমি তো কলা খাইনি হয়ে গেল!’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ২০:০৭
Share:

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

কয়েক দিনের ব্যবধানে কেন দু’টি চার্জশিট জমা দিতে হল পুলিশকে। পরিবেশকর্মী তপন দত্ত খুনের মামলায় প্রশ্ন তুলল কলকাতা হাই কোর্ট। বিচারপতি রাজাশেখর মান্থার মন্তব্য, ‘‘এই খুনের ঘটনায় প্রথম চার্জশিট জমা দেওয়ার কয়েক দিন পর ফের আরেকটি চার্জশিট জমা দেয় পুলিশ। আরও তাৎপর্যপূর্ণ বিষয় হল প্রথম চার্জশিটকে ভুল প্রমাণিত করার জন্য দ্বিতীয় চার্জশিট। এটা তো ঠাকুর ঘরে কে আমি তো কলা খাইনি হয়ে গেল!’’

Advertisement

২০১১ সালে হাওড়ায় খুন হন পরিবেশ আন্দোলনের তপন। ওই বছর ৩১ অগস্ট অভিযুক্ত হিসাবে রাজ্যের মন্ত্রী অরূপ রায়ের বিরুদ্ধে চার্জশিট জমা দেয় পুলিশ। ২৬ দিনের মাথায় ফের আরেকটি অতিরিক্ত চার্জশিট দেয় তারা। মামলাকারীর আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় জানান, অতিরিক্ত চার্জশিটে অরূপের নাম তুলে নেয় পুলিশ। তারা জানায়, অভিযুক্তের বিরুদ্ধে কোনও তথ্য প্রমাণ পাওয়া যায়নি। এই সওয়াল শুনেই রাজ্যকে কটাক্ষ করেন বিচারপতি মান্থা।

১০ বছরের বেশি সময় ধরে চলছে তপন খুনের মামলাটি। আদালতে পরিবারের আবেদন, পুলিশ এত দিন ধরে তদন্ত করল। এখনও দোষীরা অধরা! বিচার চলছে ঢিমেতালে! ফলে ওই খুনের তদন্তভার সিবিআইয়ের হাতে হস্তান্তর করা হোক। রাজ্যের যুক্তি, ঘটনার এত দিন পর সিবিআইকে দেওয়ার প্রয়োজনীয়তা নেই। পুলিশের তদন্তে কোনও গাফিলতি লক্ষ করা যায়নি। গাফিলতি থাকলে আদালত পুনরায় তদন্তের নির্দেশ দিত।

Advertisement

বৃহস্পতিবার সারা দিন এই মামলাটির শুনানি হয় বিচারপতি মান্থার এজলাসে। কোনও নির্দেশ দেয়নি আদালত। এ ছাড়া মামলাটির শুনানিও শেষ হয়নি। আগামী বুধবার মামলাটি ফের শুনানির জন্য উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন