Viswabharati

Visva-Bharati University: বহিরাগত প্রবেশে নিয়ন্ত্রণ আনা হোক, বিশ্বভারতীর পরিস্থিতি নিয়ে মামলা আদালতে

চলতি সপ্তাহে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মামলাটি শুনতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২২ ১৮:৫১
Share:

সোমবার মামলাটি হাই কোর্ট গ্রহণ করলেও শুনানি হয়নি। ফাইল চিত্র

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশে নিয়ন্ত্রণ-সহ একাধিক বিষয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। এক আইনজীবী মামলাটি দায়ের করেন। তাঁর আবেদন, রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত বিশ্বভারতীতে এখন কেন প্রায়ই অস্থির পরিস্থিতি দেখা যায়! পড়াশোনার থেকে কি সেখানে রাজনীতি বেশি হচ্ছে? বিশৃঙ্খল পরিস্থিতি তৈরিতে কারা জড়িত? ছাত্রাবাস, ক্যাম্পাসে বহিরাগতদের দাপট বন্ধ করতে অবিলম্বে পদক্ষেপ করা হোক।

রমাপ্রসাদ সরকার নামে ওই আইনজীবী আরও উল্লেখ করেছেন, সম্প্রতি ওই বিশ্ববিদ্যালয়ের পাঠভবনে যে ঘটনা ঘটেছে তা হওয়া উচিত নয়। এই বিষয়ে কমিটি গড়ার আবেদন জানিয়েছেন তিনি। তাঁর মতে, ‘‘বিশ্ববিদ্যালয়ে শান্তি বজায় রাখতে ওই কমিটি গঠন করা প্রয়োজন। বিশ্বভারতীতে উপাচার্য এবং অধ্যাপকরা নিরাপত্তার অভাববোধ করছেন।’’ এই মামলাতে সেই বিষয়টির উল্লেখ আছে।

Advertisement

সোমবার মামলাটি হাই কোর্ট গ্রহণ করলেও শুনানি হয়নি। চলতি সপ্তাহে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মামলাটি শুনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন