CBI

Post Poll Violence: তৈরি বিশেষ দল, ‘ভোট পরবর্তী হিংসা’ তদন্তে রাজ্যে আসছেন সিবিআইয়ের ২৪ অফিসার

সৌগত রায় বলেন, ‘‘আদালতের রায়ে আমরা খুশি নই। এই নির্দেশের ফলে রাজ্যে ফের সক্রিয় হতে শুরু করবে সিবিআই।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ১৩:৩৪
Share:

‘ভোট পরবর্তী হিংসা’র তদন্তে রাজ্যে আসছে সিবিআই। ফাইল চিত্র

আদালতের নির্দেশ মতো ‘ভোট পরবর্তী হিংসা’ মামলার তদন্তের জন্য দল গঠন করল সিবিআই। শুক্রবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে, কলকাতা হাই কোর্টের নির্দেশ মতো তারা তদন্তভার গ্রহণ করেছে। এর জন্য তৈরি করা হবে চারটি বিশেষ তদন্তকারী দল। প্রতিটি দলে থাকবেন ছ’জন করে সদস্য। তদারকির জন্য দলগুলির মাথায় যুগ্ম অধিকর্তা পর্যায়ের এক জন করে অফিসার থাকবেন। সূত্রের খবর, শীঘ্রই সিবিআইয়ের ওই দলগুলির রাজ্যে এসে পৌঁছনোর কথা।

Advertisement

পশ্চিমবঙ্গে ‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় বৃহস্পতিবার জোড়া তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। খুন, ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার মতো অভিযোগের ক্ষেত্রে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। আর অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ ঘটনার তদন্ত করবে তিন আইপিএস অফিসারের নেতৃত্বে বিশেষ দল। আদালতের ওই নির্দেশের পরই রাতে দু’ডজন অফিসার নিয়ে নিজেদের দল তৈরির কথা জানায় সিবিআই।

Advertisement

এর আগে উচ্চ আদালতের নির্দেশে হিংসার তথ্য অনুসন্ধান করে জাতীয় মানবাধিকার কমিশন। কমিশনের সেই তথ্য নিয়েই হিংসাগ্রস্ত এলাকায় গিয়ে তদন্ত শুরু করবে সিবিআই। অন্য দিকে, রাজ্যে ফের সিবিআই সক্রিয় হওয়ায় খুশি নয় শাসকদল। বৃহস্পতিবার তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, ‘‘আদালতের রায়ে আমরা খুশি নই। এই নির্দেশের ফলে সিবিআই ফের রাজ্যে সক্রিয় হতে শুরু করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন