প্রেসিডেন্সির বদলে আলিপুর

অমিতাভকে গাড়িতে করে প্রেসিডেন্সি সংশোধনাগারে নিয়ে যাওয়া হয়। কারা দফতর সূত্রের খবর, আলিপুর আদালতের বেশির ভাগ বন্দিকেই আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগারে নিয়ে যাওয়া হয়। কোনও কোনও বন্দির ক্ষেত্রে সংশোধনাগার বদলের জন্য বিশেষ নির্দেশ থাকে। তেমন ভাবেই অমিতাভকে প্রেসিডেন্সিতে রাখা হয়েছে।

Advertisement

প্রদীপ্তকান্তি ঘোষ

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০১৮ ০৩:৩৪
Share:

প্রেসিডেন্সি কেন্দ্রীয় সংশোধনাগার।—ফাইল চিত্র।

তিনি আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগারের বন্দিদের ‘কাছের লোক’ ছিলেন। গ্রেফতারের পর সংশোধনাগার হাসপাতালের তৎকালীন অস্থায়ী চিকিৎসক অমিতাভ চৌধুরীকে আলিপুর থেকে দূরে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন কারা দফতরের পদস্থ কর্তারা। সূত্রের খবর, বৃহস্পতিবার দুপুরে বন্দিরা তাঁদের ‘কাছের লোক’ অমিতাভকে ফের কাছে পাওয়ার সুযোগ পেয়েছিলেন। শেষমেশ অবশ্য তা হয়নি। প্রেসিডেন্সি কেন্দ্রীয় সংশোধনাগারেই ফিরতে হয়েছে অমিতাভ।

Advertisement

সপ্তাহ দু’য়েক আগে রাতে আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগারে মাদক, মোবাইল-সহ বিভিন্ন জিনিস পাচার করছিলেন অমিতাভ। সেই সময়ে হাতেনাতে ধরা পড়েন তিনি। গ্রেফতারের পর তাঁকে রাখা হয় প্রেসিডেন্সি কেন্দ্রীয় সংশোধনাগারে। পুলিশি হেফাজতে ছিলেন অমিতাভ।

এ দিন বিকেলে আলিপুর আদালত থেকে অমিতাভকে নিয়ে যাওয়া হয় আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগারে। সেখানের গেটে গিয়ে সম্বিত ফেরে দায়িত্বপ্রাপ্ত পুলিশকর্মীদের। তাঁরা বুঝতে পারেন, অমিতাভকে আলিপুর সংশোধনাগারের নিয়ে আসা ‘ভুল’ হয়েছে। কারণ, প্রেসিডেন্সি কেন্দ্রীয় সংশোধনাগারে বন্দি রয়েছেন অমিতাভ। গেটে এলেও ভিতরে ঢোকার সৌভাগ্য হয়নি চিকিৎসকের।

Advertisement

কয়েক মুহুর্ত পরেই ফের অমিতাভকে গাড়িতে করে প্রেসিডেন্সি সংশোধনাগারে নিয়ে যাওয়া হয়। কারা দফতর সূত্রের খবর, আলিপুর আদালতের বেশির ভাগ বন্দিকেই আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগারে নিয়ে যাওয়া হয়। কোনও কোনও বন্দির ক্ষেত্রে সংশোধনাগার বদলের জন্য বিশেষ নির্দেশ থাকে। তেমন ভাবেই অমিতাভকে প্রেসিডেন্সিতে রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন