Bus Fare in West Bengal

ভাড়া কি বাড়ছে? সরকারি এবং বেসরকারি বাস নিয়ে প্রশ্নের মুখে পরিবহণমন্ত্রী, কী বললেন স্নেহাশিস?

সোমবার নবান্নে একটি সুপারিশ জমা দিয়েছিল বিধানসভার এস্টিমেট কমিটি। তাতে বলা হয়েছিল, জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে সরকারি এবং বেসরকারি উভয় ক্ষেত্রেই বাসের ভাড়া বৃদ্ধি করা প্রয়োজন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা, হুগলি শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৭:১২
Share:

বাস ভাড়া নিয়ে অবস্থান স্পষ্ট করলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

পেট্রল-ডিজেলের চড়া দামের কথা মাথায় রেখে অবিলম্বে বাসভাড়া বৃদ্ধি করা দরকার, এমনই একটি প্রস্তাব জমা পড়েছিল নবান্নে। সেই প্রস্তাব জমা পড়ার ২৪ ঘণ্টার মধ্যেই সরকারের তরফে জানিয়ে দেওয়া হল, বাসভাড়া নিয়ে ঠিক কী ভাবছে নবান্ন। মঙ্গলবার পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানান, ওই প্রস্তাব হাতে পেলেও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে পর্যন্ত আপাতত সরকারি বাসের ভাড়া ভর্তুকি দিয়ে নিয়ন্ত্রণ করছে সরকার।

Advertisement

জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে সরকারি এবং বেসরকারি উভয় ক্ষেত্রেই বাসের ভাড়া বৃদ্ধি করা প্রয়োজন বলে সোমবার নবান্নে একটি সুপারিশ জমা দিয়েছিল বিধানসভার এস্টিমেট কমিটি। ২০১৮ সালের ১৮ জুন শেষ বার রাজ্যে বাসভাড়া বৃদ্ধি পেয়েছিল জানিয়ে, ওই প্রস্তাবে বলা হয়েছিল, যাত্রী পরিষেবার মান উন্নত করার জন্যই ভাড়া বৃদ্ধি করা প্রয়োজন।

যে এস্টিমেট কমিটি এই প্রস্তাব দিয়েছিল, তার ২০ জন সদস্যের মধ্যে ১৬ জনই তৃণমূল বিধায়ক বাকি চার বিধায়ক বিজেপির। সেই রিপোর্ট জমা পড়ার পরই এ ব্যাপারে রাজ্যের পরিবহণমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়েছিল, এ বার কি তবে বাসের ভাড়া বাড়বে। জবাবে মঙ্গলবার পরিবহণমন্ত্রী স্নেহাশিস জানিয়েছেন, ‘‘এই মুহূর্তে বাসভাড়া বাড়ার কোনও সম্ভাবনা নেই।’’

Advertisement

সরকারি হোক বা বেসরকারি কোনও ক্ষেত্রেই বাসের ভাড়া আপাতত বাড়ছে না বলে জানিয়েছেন স্নেহাশিস। তিনি বলেন, ‘‘ভাড়া বৃদ্ধির বিষয়টি মুখ্যমন্ত্রী ভাববেন। তবে এখন সরকারি বা বেসরকারি বাসের ভাড়া বাড়ছে না। রাজ্য সরকার ভর্তুকি দিয়ে সরকারি বাসের ভাড়া নিয়ন্ত্রণে রেখেছে। বেসরকারি বাস সংগঠনগুলোকেও ২০১৮ সালে নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল বাসভাড়া। সেই অনুযায়ী ভাড়া নিতে হবে। কোথাও লাগামছাড়া বাসের ভাড়া নিলে যদি নির্দিষ্ট করে অভিযোগ হয়, তা হলে ব্যবস্থা নেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন