Mamata Banerjee

দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো রক্ষাই লক্ষ্য, প্রতিষ্ঠা দিবসে দলকে বার্তা মমতার

দলের একাংশ নেতার মতে, মমতার বার্তায় উঠে এল আগামী লোকসভা নির্বাচনে তাঁর অবস্থানের কথা। তা যে যুক্তরাষ্ট্রীয় কাঠামো বাঁচানোর জন্য বিজেপির বিরুদ্ধে লড়াই হবে, তা স্পষ্ট করে দেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৫:৪৫
Share:

প্রতিষ্ঠা দিবসে মুখ্যমন্ত্রীর বার্তায় উঠে এল আগামী লোকসভা নির্বাচনে তাঁর অবস্থানের কথা। ফাইল চিত্র।

দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো রক্ষা করাই তাঁর লক্ষ্য। রবিবার তৃণমূলের প্রতিষ্ঠা দিবসে নেতা-কর্মীদের উদ্দেশে এমনটাই বার্তা দিলেন সর্বভারতীয় তৃণমূলের চেয়ারপার্সন মমতা বন্দ্যোপাধ্যায়। পয়লা জানুয়ারি তৃণমূলের ২৫তম প্রতিষ্ঠা দিবস। দলের একাংশ নেতার মতে, প্রতিষ্ঠা দিবসে মুখ্যমন্ত্রীর বার্তায় উঠে এল আগামী লোকসভা নির্বাচনে তাঁর অবস্থানের কথাও। আগামী লোকসভা ভোটের লড়াই যে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো বাঁচানোর জন্য বিজেপির বিরুদ্ধে লড়াই হবে, তা স্পষ্ট করে দিয়েছেন তিনি।

Advertisement

নিজের সংক্ষিপ্ত বার্তায় মমতা লিখেছেন, ‘‘এই ঐতিহাসিক যাত্রা শুরু হয়েছিল, ১৯৯৮ সালের পয়লা জানুয়ারি। এই যাত্রাপথে আমাদের অগ্রাধিকার, দেশমাতৃকার সম্মান ও বাংলা মায়ের স্বার্থ। দেশের সাধারণ মানুষের আবেগ আমাদের কাছে হৃদ্‌স্পন্দনের সমান এবং বাংলার মানুষের ভালবাসা আমাদের কাছে প্রাণপ্রিয়। আজ আমরা তৃণমূল কংগ্রেস পরিবারের প্রতিটি কর্মীর আত্মত্যাগ এবং নিরলস প্রচেষ্টাকে কুর্নিশ জানাচ্ছি। তাঁরাই আমাদের দলের সম্পদ। আমি তাঁদের সকলকে নতমস্তকে বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাচ্ছি, যাঁদের সঙ্গে নিয়মে আমাদের দল নতুন ভোরের আলো দেখেছিল।’’

নিজের বিবৃতির শেষাংশে তিনি বলেছেন, ‘‘আমাদের নতুন সদস্যদের আন্তরিক শুভ কামনা, যাঁরা বিভিন্ন রাজ্য থেকে এই মহান পথচলার সঙ্গী হয়েছেন।’’ এর পরেই মমতা লিখেছেন, ‘‘আমাদের প্রধান লক্ষ্য এই বৃহৎ গণতান্ত্রিক দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর প্রতি সুবিচার নিশ্চিত করা।’’ এমনটা নয় যে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো রক্ষার লড়াইয়ের কথা মুখ্যমন্ত্রী এই প্রথম বার উল্লেখ করেছেন। গত কয়েক বছরে নানা ইস্যুতে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে বিবৃতি দেওয়ার ক্ষেত্রে এমনটা বলে এসেছেন মমতা। আগামী দিনেও যে বিজেপি বিরোধিতায় তিনি সরব থাকবেন, তা নিজের এই বার্তায় বুঝিয়ে দিয়েছেন বলেই মনে করছেন একাংশ তৃণমূল নেতারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন