Library Department

রাজ্যের বেসরকারি গ্রন্থাগারগুলিকে বই কিনতে ৫ কোটি টাকা বরাদ্দ করল সরকার

অর্থ পেতে গেলে সংশ্লিষ্ট গ্রন্থাগারগুলিকে আবেদন জানাতে হবে গ্রন্থাগার দফতরের কাছে। সেই আবেদন বিবেচিত হলেই এককালীন ২৫ হাজার টাকা পাবে গ্রন্থাগারগুলি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৩:২৩
Share:

গ্রন্থাগারগুলিকে আবেদনপত্র দফতরের দেওয়া ওয়েবসাইটের গিয়ে ডাউনলোড করতে হবে। ফাইল চিত্র।

রাজ্যের বেসরকারি গ্রন্থাগারগুলিকে বই কিনতে অর্থ বরাদ্দ করল রাজ্য সরকার। সম্প্রতি গ্রন্থাগার দফতর এই সংক্রান্ত বিষয়ে এক বিজ্ঞপ্তি জারি করেছে। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গ্রন্থাগার পরিষেবা অধিকার প্রকল্পের অধীন রাজ্য সরকার রাজ্যের বেসরকারি গ্রন্থাগারগুলিকে বই কেনার জন্য অর্থ সাহায্য করবে। প্রত্যেক গ্রন্থাগারকে ২৫ হাজার টাকা বরাদ্দ করা হবে। তবে এই অর্থ পেতে গেলে সংশ্লিষ্ট গ্রন্থাগারকে আবেদন জানাতে হবে গ্রন্থাগার দফতরের কাছে। সেই আবেদন বিবেচিত হলেই এককালীন ২৫ হাজার টাকা পাবে গ্রন্থাগারগুলি। এ ক্ষেত্রে কারা এই অর্থ পেতে আবেদন জানাতে পারবেন তা-ও বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে। বেসরকারি ও অপোষিত সাধারণ গ্রন্থাগার, ক্লাব-কাম-গ্রন্থাগার, সংখ্যালঘু সম্প্রদায় দ্বারা পরিচালিত বেসরকারি ও অপোষিত শিক্ষা প্রতিষ্ঠানের অধীন সাধারণ গ্রন্থাগারগুলি এ ক্ষেত্রে আবেদন করতে পারবেন।

Advertisement

গ্রন্থাগারগুলিকে আবেদনপত্র দফতরের দেওয়া ওয়েবসাইটে গিয়ে ডাউনলোড করতে হবে, নতুবা জেলা গ্রন্থাগার আধিকারিকদের থেকে আবেদনপত্র সংগ্রহ করতে বলা হয়েছে। আগামী ৩ ফেব্রুয়ারির মধ্যে এই আবেদনপত্র শর্তমাফিক পূরণ করে জমা দিতে হবে। তার পর আবেদনপত্র খতিয়ে দেখে তা বিবেচনা করে সিদ্ধান্ত নেবে গ্রন্থাগার দফতর। গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী বলেন, ‘‘রাজ্য সরকার চায় বেসরকারি গ্রন্থাগারগুলিতে আরও বেশি সংখ্যায় বই পড়ুন পাঠকেরা। বেসরকারি বা অন্য উদ্যোগে তৈরি হওয়া গ্রন্থাগারগুলি যাতে আরও বেশি করে বই কিনে নিজেদের গ্রন্থাগারকে সমৃদ্ধ করতে পারে, সেই কারণেই সরকারের এই উদ্যোগ। আশা করব দফতরের দেওয়া শর্তপূরণ করেই গ্রন্থাগারগুলি আবেদন জানাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন