RSP

ইতিহাস বিকৃতির বিরুদ্ধে সওয়াল

‘নরম হিন্দুত্বে’র পথ ছেড়ে দীর্ঘস্থায়ী প্রচার আন্দোলনের সঙ্গে সঙ্গে সাধারণ মানুষের বোধযোগ‍্য ভাষায় প্রকৃত ইতিহাস চর্চায় মন দিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ০৬:০৩
Share:

প্রতীকী ছবি।

প্রাক্তন সাংসদ এবং আরএসপি নেতা অধ্যাপক সৌরীন ভট্টাচার্য স্মারক বক্তৃতায় ভারতের ইতিহাস বিকৃত করার অভিযোগে আরএসএসের বিরুদ্ধে সরব হলেন অধ্যাপক শোভনলাল দত্তগুপ্ত। যাদবপুরের ইন্দুমতী সভাগৃহে সোমবার প্রাক্তন এই আরএসপি সাংসদের স্মারক বক্তৃতায় সভাপতিত্ব করেন অধ্যাপক তুষার চক্রবর্তী। উদ্বোধনী ভাষণে দলের সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্যও সঙ্ঘের বিপদ নিয়ে সতর্ক-বার্তা দিয়েছেন। তাঁর কথায়, ‘‘আরএসএস দেশের প্রায় সর্বত্র যে ভাবে জনমানসকে গ্রাস করতে উদ‍্যত, তাতে এ রাজ‍্যেও সাম্প্রদায়িক বিদ্বেষ ও হিংসার প্রসার ঘটাবে। বামপন্থীদের ঐক‍্যবদ্ধ ভাবে এর মোকাবিলা করতেই হবে।” শোভনলালবাবুর বক্তব্য, দীর্ঘ সময় ধরে দেশে ইতিহাসের পরিকল্পিত ও ধারাবাহিক বিকৃতি ঘটানো হচ্ছে। বিদ‍্যালয় স্তর থেকেই ভুল শিক্ষা দেওয়া হচ্ছে। সেই সঙ্গেই তাঁর পরামর্শ, এর প্রতিরোধে ‘নরম হিন্দুত্বে’র পথ ছেড়ে দীর্ঘস্থায়ী প্রচার আন্দোলনের সঙ্গে সঙ্গে সাধারণ মানুষের বোধযোগ‍্য ভাষায় প্রকৃত ইতিহাস চর্চায় মন দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন