Education

মাদ্রাসার ত্রিস্তরেই বাড়ল পাশের হার

বৃহস্পতিবার ওই তিন পরীক্ষার ফল প্রকাশ করে মাদ্রাসা শিক্ষা পর্ষদ। তিনটিতেই জয়জয়কার মুর্শিদাবাদ জেলার। হাই মাদ্রাসা পরীক্ষায় ৭৭১ পেয়ে প্রথম হয়েছে ওই জেলার জঙ্গিপুর মোনিরিয়া হাই মাদ্রাসার ছাত্রী নসিফা খাতুন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২০ ০৬:৩৬
Share:

প্রতীকী ছবি।

মাধ্যমিকে পাশের হারে রেকর্ড হয়েছে। গত বছরের তুলনায় পাশের হার বেড়েছে মাদ্রাসা শিক্ষা পর্ষদের হাই মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষাতেও। এ বার হাই মাদ্রাসা, আলিম ও ফাজিল মিলিয়ে ছাত্রদের থেকে ছাত্রী ছিল অনেক বেশি। তবে পাশের হার বেশি ছাত্রদের।

Advertisement

বৃহস্পতিবার ওই তিন পরীক্ষার ফল প্রকাশ করে মাদ্রাসা শিক্ষা পর্ষদ। তিনটিতেই জয়জয়কার মুর্শিদাবাদ জেলার। হাই মাদ্রাসা পরীক্ষায় ৭৭১ পেয়ে প্রথম হয়েছে ওই জেলার জঙ্গিপুর মোনিরিয়া হাই মাদ্রাসার ছাত্রী নসিফা খাতুন। দ্বিতীয় হয়েছে মালদহের বটতলা আদর্শ হাই মাদ্রাসার ছাত্রী তমান্না ইয়াসমিন (৭৬৯)। তৃতীয় মুর্শিদাবাদের লালগোলা রহমতুল্লা হাই মাদ্রাসার ছাত্র শাহিদ আখতার (৭৬৭)। আলিমে প্রথম হয়েছে মুর্শিদাবাদের সুলতানপুর খুনিয়াপুকুর সিনিয়র মাদ্রাসার ছাত্র আসাদুল্লাহ আল গালিব। সে পেয়েছে ৮২৩। ফাজিলে প্রথম স্থানে রয়েছে হুগলির ফুরফুরা ফতেহিয়া সিনিয়র মাদ্রাসার ছাত্র আবু বক্কর দালাল। তার প্রাপ্তি ৫৫৪।

এ বার হাই মাদ্রাসা, আলিম, ফাজিল মিলিয়ে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৪,৪৫০। পাশ করেছে ৫০,৬৮৮ জন। হাই মাদ্রাসায় পাশের হার ৮৬.১৫ শতাংশ। গত বছর ছিল ৮৩.২০ শতাংশ। আলিমে এ বার ৮৮.৫৬ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছে। গত বছর পাশের হার ছিল ৮৪.৯৫ শতাংশ। ফাজিলে এ বার পাশের হার ৮৯.৫৬ শতাংশ। গত বছর ছিল ৮৭.৪৯ শতাংশ।

Advertisement

মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি আবু তাহের কামরুদ্দিন বলেন, ‘‘মাদ্রাসাগুলির পরিকাঠামো অনেক উন্নত হয়েছে। স্মার্ট ক্লাসরুমের পাশাপাশি ভাল হয়েছে শৌচাগার, পানীয় জলের ব্যবস্থাও। মাদ্রাসা-ছুটদের ফিরিয়ে আনার জন্য নিরন্তর তৎপরতা চলছে। কন্যাশ্রী, শিক্ষাসাথী-সহ নানা ধরনের প্রকল্প চালু হয়েছে। পরিকাঠামোর উন্নতি হওয়ায় তার প্রভাব পড়েছে পরীক্ষার ফলাফলে।’’

পর্ষদ-প্রধান জানান, শুধু মুসলিম নয়, বহু প্রত্যন্ত গ্রামে অমুসলিম ছাত্রছাত্রীরাও মাদ্রাসায় পড়ে। তাদের অনেকেই ভাল ফল করছে। শিক্ষকেরা বিতরণ কেন্দ্রে থেকে মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করবেন। ২১ এবং ২২ জুলাই মাদ্রাসা ভবনগুলি জীবাণুমুক্ত করে অভিভাবকদের হাতে মার্কশিট তুলে দেওয়া হবে।

উচ্চমাধ্যমিকের ফলাফল সম্পর্কিত যাবতীয় আপডেট পেতে রেজিস্টার করুন এখানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন