clerk

PSC: রাজ্যে করণিক নিয়োগে বেনিয়মের অভিযোগ, স্যাটের দ্বারস্থ ১০৩ পরীক্ষার্থী

২০১৯ সালে রাজ্য সরকারের বিভিন্ন দফতরে করণিক নিয়োগের জন্য বিজ্ঞাপন দেয় পিএসসি। সেখানে তারা দু’টি ধাপে পরীক্ষা নেওয়ার কথা জানায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২২ ১৯:০৫
Share:

নিজস্ব চিত্র।

নিয়ম না মেনে রাজ্য সরকারের বিভিন্ন দফতরে করণিক নিয়োগ পদ্ধতি নিয়ে অভিযোগ উঠল পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)-এর বিরুদ্ধে। এ নিয়ে মামলাও দায়ের হল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল (স্যাট)-এ। প্রায় ১০৩ জন পরীক্ষার্থী মামলাটি করেছেন। তাঁদের আবেদন, ওই নিয়োগ পদ্ধতির উপর স্থগিতাদেশ জারি করুক স্যাট। অন্য দিকে, অভিযোগ খতিয়ে দেখে ২৪ তারিখের মধ্যে সেখানে উত্তর দেওয়ার কথা পিএসসি-র।

Advertisement

২০১৯ সালে রাজ্য সরকারের বিভিন্ন দফতরে করণিক নিয়োগের জন্য বিজ্ঞাপন দেয় পিএসসি। সেখানে তারা দু’টি ধাপে পরীক্ষা নেওয়ার কথা জানায়। ওই পরীক্ষার পর ২০২১ সালের ২৩ সেপ্টেম্বর মেধাতালিকা প্রকাশ হয়। মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামিমের অভিযোগ, পর দিন অর্থাৎ ২৪ সেপ্টেম্বর ওয়েবসাইট থেকে মেধাতালিকা সরিয়ে নেওয়া হয়। ৩০ সেপ্টেম্বর ফের একটি নতুন তালিকা প্রকাশ করে পিএসসি। এবং তাতে দেখা যায় কয়েক দিন আগের প্রকাশিত তালিকার সঙ্গে নতুন তালিকায় অনেক অমিল রয়েছে। কিছু নাম অনেক শেষের দিকে আসে। আবার কারও নাম বাদ চলে যায় তালিকা থেকে।

Advertisement

আরও অভিযোগ, শুধু সেখানেই অনিয়ম থেমে থাকেনি। কম্পিউটার টেস্টের পরীক্ষাতেও বিজ্ঞাপন মেনে নিয়োগ প্রক্রিয়া চলেনি। পিএসসি-র বিরুদ্ধে এমনই সব অভিযোগ তোলেন কিছু পরীক্ষার্থী। এর পরই নিয়োগ পদ্ধতিতে স্থগিত চেয়ে সোমবার স্যাটের দ্বারস্থ হন তাঁরা। আগামী সপ্তাহে ওই নিয়োগ পদ্ধতি সম্পর্কে নিজেদের অবস্থান স্পষ্ট করার কথা পিএসসি-র। আগামী ২৪ জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন