Crime

Crime: আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি, দমকল অফিসারকে গ্রেফতার করল রাজ্য দুর্নীতিদমন শাখা

এসিবির কাছে ওই অফিসার সম্পর্কে গোপন সূত্রে খবর এসেছিল। তার ভিত্তিতে অনুসন্ধান করে প্রাথমিক ভাবে কিছু প্রমাণ মিলেছিল।

Advertisement

নিজস্ব সংববাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২২ ০৬:০১
Share:

কেন গ্রেফতাক হলেন আধিকারিক। প্রতীকী চিত্র।

আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি রাখার অভিযোগে বুধবার এক দমকল অফিসারকে গ্রেফতার করেছে রাজ্য দুর্নীতিদমন শাখা (এসিবি)। দেবাশিস হালদার নামে এই ব্যক্তি বর্তমানে বনগাঁ দমকল কেন্দ্রের স্টেশন অফিসার। বৃহস্পতিবার ধৃতকে ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে সরকারি কৌঁসুলি দীপঙ্কর কুণ্ডু এবং সঞ্জয় সিংহ জানান, ধৃতের মোট ৬৬ লক্ষ টাকার বেআইনি সম্পত্তি রয়েছে। এর মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে প্রায় ৫০ লক্ষ টাকা। গত পাঁচ বছরে তিনি মেয়ের পড়াশোনায় ১৬ লক্ষ টাকা খরচ করেছেন এবং ৫ লক্ষ ৭০ হাজার টাকার গয়না কিনেছেন। পরিবারে তিনিই একমাত্র উপাজর্নকারী। এই সম্পত্তির উৎস সম্পর্কে কোনও তথ্য তিনি দিতে পারেননি।

তিনি ওই সম্পত্তি পেয়েছেন। ধৃতকে ৪ মে পর্যন্ত এসিবি-র হেফাজতে পাঠিয়েছেন বিচারক। এসিবির কাছে ওই অফিসার সম্পর্কে গোপন সূত্রে খবর এসেছিল। তার ভিত্তিতে অনুসন্ধান করে প্রাথমিক ভাবে কিছু প্রমাণ মিলেছিল। তার পরে ওই অফিসারকে নোটিস পাঠিয়ে কলকাতায় এসিবির সদর দফতরে হাজির হতে বলা হয়। সেখানে বিশদ জিজ্ঞাসাবাদের পরে গ্রেফতারের সিদ্ধান্ত নেওয়া হয়। প্রাথমিক ভাবে কয়েকটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিস পাওয়া গিয়েছে। সূত্রের দাবি, সেগুলিতে এক-এক দিন ৫০ হাজার থেকে লক্ষাধিক টাকা জমা পড়েছে। ওই অফিসারের বার্ষিক যা বেতন তার থেকে অনেক বেশি সম্পত্তির হদিস প্রাথমিক ভাবেই পাওয়া গিয়েছে। এসিবি সূত্রের দাবি, ধৃত অফিসারের আরও কয়েকটি ফিক্সড ডিপোজ়িট এবং আমানত থাকতে পারে। তা ছাড়া এই অর্থের সঙ্গে দমকল দফতরের কোনও দুর্নীতি জড়িত কি না, সে ব্যাপারেও ওই অফিসারকে জেরা করা হবে। সূত্রের দাবি, যে সময়ের মধ্যে ওই অফিসারের সঙ্গতিহীন সম্পত্তিবৃদ্ধি হয়েছে তখন তিনি ডায়মন্ড হারবারে কর্মরত ছিলেন। সম্প্রতি তাঁকে বনগাঁয় বদলি করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন