West Bengal Panchayat Election 2023

পঞ্চায়েত ভোট উপলক্ষে ছুটি ঘোষণা করল রাজ্য সরকার

রাজ্যের ২২টি জেলার যে সমস্ত জায়গায় পঞ্চায়েত ভোট হবে, সেই সব স্থানে এনআই অ্যাক্টে ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। সোমবার এই সংক্রান্ত বিষয়ে নবান্ন থেকে একটি বিজ্ঞপ্তি জারি করেছে অর্থ দফতর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৩:৫০
Share:

যে সমস্ত জায়গায় পঞ্চায়েত ভোট হবে, সেই সব স্থানে এনআই অ্যাক্টে ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। — ফাইল চিত্র।

আগামী ৮ জুলাই পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট। পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশন এই ভোট পরিচালনার দায়িত্বে থাকলেও রাজ্য সরকারের পরিকাঠামোর উপরেই নির্ভর করতে হয় তাঁদের। তাই রাজ্যের ২২টি জেলার যে সমস্ত জায়গায় পঞ্চায়েত ভোট হবে, সেই সব স্থানে এনআই অ্যাক্টে ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। সোমবার এই সংক্রান্ত বিষয়ে নবান্ন থেকে একটি বিজ্ঞপ্তি জারি করেছে অর্থ দফতর।

Advertisement

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পঞ্চায়েত ভোটের অধীনে থাকা এলাকার সরকারি, সরকারি সংস্থা, স্বয়ংশাসিত সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ৮ জুলাই ছুটি থাকবে। ভোট দেওয়ার জন্য স্থানীয় স্তরে এই ছুটি দেওয়া হয়েছে। যে সব অফিস, শিক্ষা প্রতিষ্ঠান প্রভৃতি ভোটগ্রহণের কাজে ব্যবহৃত হবে সেখানে ছুটির সংখ্যা অবশ্য বেশি। ৬-৭ জুলাই ভোটগ্রহণের কাজে ব্যবহার হওয়া সরকারি প্রতিষ্ঠানগুলিতে ছুটি দেওয়া হয়েছে। ভোটের আগে ভোটগ্রহণ কেন্দ্রে প্রস্তুতি সংক্রান্ত কাজের জন্য এই ছুটি দেওয়া হয়েছে বলেই মনে করছে প্রশাসনের একাংশ।

কোনও কর্মী পঞ্চায়েত এলাকার বাইরে কাজ করলে তিনিও ওই দিন বিশেষ ছুটি পাবেন। প্রসঙ্গত, পঞ্চায়েত ভোট ৮ জুলাই, শনিবার হওয়ায় ওই দিন অনেক সরকারি অফিস এমনিতেই ছুটি থাকে। তবে শনিবার সরকারি স্কুলগুলিতে অর্ধদিবস ক্লাস হয়। এ ছাড়াও এমন কিছু সরকারি প্রতিষ্ঠান রয়েছে, যেখানে প্রয়োজনে সরকারি কর্মীরা অফিসে এসে কাজ করেন। তাই এনআই অ্যাক্টে ছুটি ঘোষণা করে সরকারি প্রতিষ্ঠানগুলিতে ছুটির ঘোষণা করে দেওয়া হয়েছে। আবার বাণিজ্যিক, বেসরকারি সংস্থাগুলির কর্মীরা যাতে পঞ্চায়েত ভোটে অংশ নিতে পারেন, তার জন্য পৃথক বিজ্ঞপ্তি জারি করবে শ্রম দফতর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন