West Bengal Govt

west bengal Govt: সরকারি হাসপাতালের ঠিকা কর্মীদের পুজোর বোনাস দিতে বলল রাজ্য

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ২০:০৩
Share:

সরকারি হাসপাতালের ঠিকা কর্মীদের বোনাস দেওয়ার সরকারি নির্দেশ সংস্থাগুলিকে। প্রতীকী ছবি

সরকারি হাসপাতালের ঠিকা কর্মীদের পুজোর বোনাস দিতে বলল রাজ্য সরকার। সম্প্রতি এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৪, ২০১৭ ও ২০১৮ সালের টেন্ডার করে যে সমস্ত সংস্থা সরকারি হাসপাতালগুলিতে ঠিকা শ্রমিক নিয়োগের বরাত পেয়েছে, তাদের অধীনে থাকা সব কর্মীকে বোনাস দিতে হবে। পুজো কিংবা ইদের আগেই এই বোনাস কর্মীদের দিতে বলা হয়েছে। মূলত সরকারি হাসপাতালের নিরাপত্তারক্ষী, সাফাইকর্মী, পরিষ্কার পরিচ্ছন্নের দায়িত্বে থাকা কর্মী ও গৃহস্থালির কাজকর্মের জন্যই ঠিকা শ্রমিক নিয়োগ করা হয়।

Advertisement

এই সমস্ত ঠিকা কর্মীকেবোনাস দিতে হবে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টেই, যেখানে তাঁদের প্রতিমাসের বেতন দেওয়া হয়। ওই ঠিকা শ্রমিকরা যে পরিমাণ বেতন পান, সেই বেতনের আট দশমিক ৩৩ শতাংশের নিরিখেই বোনাস দিতে হবে। যে সব ঠিকা শ্রমিক ৩১ মার্চে শেষ হওয়া অর্থবর্ষে৩০ দিনের বেশি কাজ করেছেন, তাদেরও বোনাস দিতে নির্দেশ দেওয়া হয়েছে।বোনাস-সহ যদি কোনও বকেয়া থাকে, তবে সংশ্লিষ্ট কর্মীর সেই বকেয়াও মিটিয়ে দিতে হবে। তৃণমূলের সরকারি কর্মচারী ফেডারেশনের মেন্টর মনোজ চক্রবর্তীর দাবি, সরকারের এই নির্দেশিকার ফলে কয়েক হাজার ঠিকা শ্রমিকের মুখে হাসি ফুটবে। রাজ্য সরকারের বিভিন্ন হাসপাতালে কয়েক হাজার ঠিকা শ্রমিক রয়েছেন। উৎসবের মরশুমে তাদের হাতে টাকা থাকা বিশেষ প্রয়োজন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন