WB Municipal Election

WB Municipal Election: চার পুরভোটে সব বুথই স্পর্শকাতর, পাঁচ হাজারের বেশি সশস্ত্র বাহিনী মোতায়েন কমিশনের

কমিশনের মতে, অবাধ ও শান্তিপূর্ণ ভোট করার জন্য এ রকমই নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। তবে বিরোধী রাজনৈতিক দলগুলি এই দাবি মানতে নারাজ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ২০:২৯
Share:

রাজ্য পুলিশ দিয়েই হবে ভোট। ফাইল চিত্র।

রাজ্যের আসন্ন চার পুরসভার ভোটে সব বুথকেই স্পর্শকাতর হিসাবে ধরল রাজ্য নির্বাচন কমিশন। সেই মতো বুথে বুথে নিরাপত্তার বন্দোবস্তও করেছে তারা। তবে পূর্ব ঘোষণা অনুযায়ী এই ভোটে কোনও কেন্দ্রীয় বাহিনী থাকছে না। রাজ্য পুলিশ দিয়েই হবে ভোট। কমিশন তরফে জানা গিয়েছে, চার পুরসভায় ভোটের দিন ন’হাজারের মতো বাহিনী ব্যবহার করবে তারা। তার মধ্যে বুথ পাহারায় মোতায়েন থাকবে সাড়ে আট হাজার বাহিনী। মোট সশস্ত্র বাহিনী থাকছে ৫,৫০০।

Advertisement

আগামী ১২ ফেব্রুয়ারি আসানসোল, শিলিগুড়ি, বিধাননগর ও চন্দননগর পুরসভার ভোটগ্রহণ রয়েছে। চারটি পুরসভায় মোট ভোটারের সংখ্যা ১৯ লক্ষ ৩৬ হাজার ৪৬২। এবং মোট বুথের সংখ্যা ২,০৭৮। অর্থাৎ বুথপিছু গড়ে দু’জনের বেশি এবং গড়ে ৩৫২ জন ভোটারের জন্য এক জন করে সশস্ত্র বাহিনী নিয়োগ করেছে কমিশন। নিরাপত্তার বণ্টন নিয়ে কমিশন জানিয়েছে, এক থেকে তিনটি বুথের জন্য সর্বোচ্চ তিন জন সশস্ত্র বাহিনী এবং তিন জন লাঠিধারী পুলিশ থাকবে। আর চার থেকে নয়টি বুথের জন্য চার জন সশস্ত্র এবং চার জন লাঠিধারী পুলিশ মোতায়েন থাকবে। এ ছাড়া ভোট কেন্দ্রগুলিতে ইন্সপেক্টর, এসআই এবং এএসআই পর্যায়ের পুলিশ আধিকারিকরা নিরাপত্তার দায়িত্বে থাকবেন। বুথের পাশাপাশি ভোটগ্রহণের আগে থেকে নজরদারির জন্য থাকছে নাকা চেকিং, রেসপন্স টিম, কুইক রেসপন্স টিম।

Advertisement

কমিশনের মতে, অবাধ ও শান্তিপূর্ণ ভোট করার জন্য এ রকমই নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। যদিও বিরোধী রাজনৈতিক দলগুলি এই দাবি মানতে নারাজ। কেন্দ্র বাহিনী দিয়ে ভোটের পক্ষে বুধবারও কমিশনের দরবার করেছে বিজেপি। বাম ও কংগ্রেসের মতে, কলকাতার ভোটেও তো এমনই ব্যবস্থা করেছিল কমিশন। কিন্তু তারা শান্তিপূ্র্ণ ভোট করাতে ব্যর্থ হয়। তাই এ বার আর ভরসা থাকছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন