Transport Department

সরকারি বাসে টিকিট পরীক্ষকদের সক্রিয়তায় ১০ শতাংশ টিকিট বিক্রি বাড়াল পরিবহণ নিগম

গত মে মাসে দৈনিক গড়ে ১০০টি বাসে নজরদারি চালিয়েছেন টিকিট পরীক্ষকেরা। কমবেশি প্রায় সব রুটেই এই নজরদারি চালিয়ে, প্রায় ৭২ জন যাত্রীকে বিনা টিকিটে সফর করায় জরিমানা করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৬:৫৭
Share:

—প্রতীকী চিত্র।

সরকারি বাসে টিকিট পরীক্ষকদের সক্রিয়তায় ১০ শতাংশ টিকিট বিক্রি বাড়াল পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। শনিবার এক বিবৃতি প্রকাশ করে এমনটাই জানিয়েছে নিগম। এ ক্ষেত্রে কড়া নজরদারিতেই এই সাফল্য এসেছে বলে দাবি করা হয়েছে। বিশেষ করে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের অধীনে ক্যালকাটা স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন (সিএসটিসি), ক্যালকাটা ট্রান্সপোর্ট কর্পোরেশন (সিটিসি) এবং ওয়েস্ট বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন (ডাব্লিউবিএসটিসি)-এর বাসগুলিতেই মূলত এই নজরদারি চালানো হয়েছে।

Advertisement

আগে শহরের রুটগুলিতে নজরদারির জন্য ২টি শিফ্‌ট চালু ছিল। কিন্তু ভাল পর্যবেক্ষণের জন্য ৩টি শিফ্‌টে চেকিং শুরু হয় গত মে মাস থেকে। শহরে চলাচল করা বাসগুলিতে নজরদারি চালানো হচ্ছে, সকাল সাড়ে ৬টা থেকে। লম্বা রুটে চলাচল করা বাসগুলির ক্ষেত্রে এই নজরদারি চলছে ভোর থেকে গভীর রাত পর্যন্ত। এই নজরদারির আওতায় যেমন পড়েছেন যাত্রীরা, তেমনই পড়েছেন বাসের কন্ডাক্টারও। বিনা টিকিটের যাত্রীরা যেমন ধরা পড়লেই ২০০ টাকা করে জরিমানা করা হচ্ছে। তেমনই, বাস কন্ডাক্টরেরা টিকিট কাটার ক্ষেত্রে কোনও ভুলত্রুটি করলেই তাদেরও শাস্তির মুখে পড়তে হয়েছে।

গত মে মাসেই দৈনিক গড়ে ১০০টি বাসে নজরদারি চালিয়েছেন টিকিট পরীক্ষকেরা। কমবেশি প্রায় সব রুটেই এই নজরদারি চালিয়ে প্রায় ৭২ জন যাত্রীকে বিনা টিকিটে সফর করায় জরিমানা করা হয়েছে। ৭ জন কন্ডাক্টরের বিরুদ্ধে পরিবহণ নিগমের শৃঙ্খলা রক্ষা কমিটি ব্যবস্থা নিয়েছে। এমন সক্রিয় পদক্ষেপের কারণে অল্প সময়েই ১০ শতাংশ টিকিট বিক্রি বাড়াতে তারা সফল হয়েছে বলে মনে করছে পরিবহণ নিগম।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন