education

হুল দিবসের জন্য উচ্চ মাধ্যমিকের সময়সূচিতে বদল: শিক্ষামন্ত্রী

৩০ জুন হুল দিবস। তাই ওই দিন উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচিতে পরিবর্তন করার কথা বলেছেন শিক্ষামন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০ ১৫:৩৬
Share:

সাংবাদিক বৈঠকে পার্থ চট্টোপাধ্যায়। শনিবার। — নিজস্ব চিত্র

দু’দিন আগেই আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি প্রকাশিত হয়েছে। শনিবার সেই রুটিনে বদলের কথা ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শনিবার সাংবাদিক বৈঠক করে তিনি বলেন, ‘‘যে পরীক্ষার রুটিন প্রকাশ পেয়েছে, সেখানে ৩০ জুন পরীক্ষা রয়েছে। কিন্তু ওই দিন হুল দিবস। তাই ওই দিন পরিবর্তন করতে বলেছি।’’ সেই দিন পরিবর্তন হয়ে পরবর্তীকে কবে পরীক্ষা হবে, তা এখনও জানা যায়নি।

Advertisement

আগেই জানানো হয়েছিল আগামী বছরে উচ্চমাধ্যমিকের পরীক্ষা শুরু হচ্ছে ১৫ জুন থেকে। লিখিত পরীক্ষা চলার কথা ছিল ৩০ জুন পর্যন্ত। ৩০ জুনের পরীক্ষার সূচিতেই বদলের কথা শনিবার বলেছেন শিক্ষামন্ত্রী। আগেই বলা হয়েছিল, ব্যবহারিক (প্রাক্টিক্যাল) পরীক্ষা ১০ থেকে ৩০ মার্চের মধ্যে নিতে হবে স্কুলগুলিকে। পরীক্ষার দিনগুলিতে করোনার নিয়ম বিধির বিষয়ে স্কুলগুলিকে দায়িত্ব নিতে হবে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সকাল ১০টা থেকে দুপুর ১টা ১৫ পর্যন্ত লিখিত পরীক্ষা হবে। একই সঙ্গে হবে একাদশের পরীক্ষাও। ১৫ জুন থেকে শুরু হয়ে শেষ হবে ২ জুলাই। পরীক্ষা হবে বেলা ২টো থেকে ৫টা ১৫ পর্যন্ত। কোভিডের কারণে পিছিয়ে গিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

আরও পড়ুন: মোদীর হাতে বাংলা তুলে দেওয়াটাই তাঁদের আসল লক্ষ্য, বললেন শুভেন্দু

Advertisement

আরও পড়ুন: বিশ্বভারতী কখনও জমি নিয়ে কোনও বেনিয়মের কথা জানায়নি: অমর্ত্য

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন