Orphan

Orphan: ঘর পেল তিন অনাথ ভাইবোন

তেরো বছরের সঞ্জীবের ছোট এক ভাই, এক বোনও রয়েছে। অনাথ এই তিন ভাইবোনের কোনও আপন জন না থাকায় কার্যত অনাহারে, চরম দুর্দশার মধ্যে ছিল।

Advertisement

নীহার বিশ্বাস 

তপন শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ০৪:৩৭
Share:

—ফাইল চিত্র।

অবশেষে ‘ঘর’ পেল তপনের তিন নাবালক অনাথ ভাইবোন। শুক্রবার সকালে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন তাদের জেলা চাইল্ড লাইনের মাধ্যমে হোমে রাখার ব্যবস্থা করে। মাথায় ছাদ আর দুবেলা খাবারের এই সংস্থান জোটায় অনাথ শিশুদের মুখে হাসি ফুটেছে।

Advertisement

তপনের সালাশ নিমতলা এলাকায় রাজ্য সড়কের পাশে পিডব্লুডির জায়গার উপরে থাকা ঝুপড়িতে থাকত সঞ্জীব ওরাঁও। তেরো বছরের সঞ্জীবের ছোট এক ভাই, এক বোনও রয়েছে। অনাথ এই তিন ভাইবোনের কোনও আপন জন না থাকায় কার্যত অনাহারে, চরম দুর্দশার মধ্যে ছিল।

শুক্রবার সেই খবর পেয়ে তপন থানার পুলিশ তাদের নিয়ে তপন বিডিও অফিসে যায়। সেখানে কয়েক জন তিন ভাইবোনকে জামাকাপড় কিনে দেন।

Advertisement

তার পর সমাজ কল্যাণ দফতরের ওসি মথিয়াস লেপচা জেলা চাইল্ড লাইনের মাধ্যমে বালুরঘাটে নিয়ে যান। প্রশাসন সূত্রে খবর, দুই ভাইকে বালুরঘাটের শুভায়ুন হোমে রাখা হবে। বোন সন্ধ্যাকে উত্তর দিনাজপুরের রায়গঞ্জের একটি হোমে পাঠানো হবে। সেই সঙ্গে সঞ্জীবদের মৃত বাবার নামে কোনও জায়গা জমি রয়েছে কিনা তা খোঁজ নিতে জেলা প্রশাসন তপনের বিডিওকে নির্দেশ দিয়েছে।

স্থানীয় শিক্ষক তথা সমাজকর্মী অলোক সরকার বলেন, ‘‘দুর্দশা থেকে অন্তত রেহাই পেল ওরা।’’ অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) বিবেক কুমার বলেন, ‘‘ওরা যাতে সব সরকারি সুযোগ সুবিধা পায় তার ব্যবস্থা নেওয়া হয়েছে।’’ এ দিন দুপুরে যখন তিন ভাইবোন প্রশাসনের গাড়িতে চড়ে বালুরঘাটের উদ্দেশে রওনা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন