State News

৩ দল প্ল্যান করে খাটো করছে বাংলাকে: পঞ্চায়েত রায়ের পরই তোপ মমতার

তৃণমূলের তরফে পার্থ চট্টোপাধ্যায় এই রায়কে স্বাগত জানান। পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ও সুপ্রিম কোর্টের রায়ে সন্তোষ প্রকাশ করেন। বিকেলে খোদ মুখ্যমন্ত্রী বিষয়টি নিয়ে মুখ খোলেন। নবান্নে মিডিয়ার মুখোমুখি হয়ে তিনি বিরোধীদের তীব্র আক্রমণ করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৮ ২০:০২
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়ের। —ফাইল ছবি

পঞ্চায়েত মামলায় সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে, তা নিয়ে সন্তোষ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে তিন বিরোধী দলকে তীব্র আক্রমণ করলেন তিনি। তিনটি দল ‘প্ল্যান’ করে বাংলাকে খাটো করার চেষ্টা করছে বলে এ দিন নবান্নে মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী। পঞ্চায়েতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় মোটেই অস্বাভাবিক নয়— মুখ্যমন্ত্রীর ব্যাখ্যা অনেকটা এ রকমই। শুধু বাংলায় নয়, অন্য অনেক রাজ্যেই পঞ্চায়েতে বহু আসনের ফয়সালা বিনা প্রতিদ্বন্দ্বিতায় হয়ে যায় বলে তিনি দাবি করেছেন।

Advertisement

এ রাজ্যে পঞ্চায়েতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের নজির আগেও ছিল। কিন্তু তার পরিমাণ ছিল অনেক কম। আগের সব নজির ভেঙে দিয়ে এ বারের পঞ্চায়েত নির্বাচনে প্রায় ৩৪ শতাংশ আসনে কোনও প্রতিদ্বন্দ্বিতা হয়নি। বিনা যুদ্ধে জিতে গিয়েছে তৃণমূল।

বিরোধী দলগুলির অভিযোগ, তীব্র সন্ত্রাসের আশ্রয় নিয়ে এবং পুলিশ-প্রশাসনকে সম্পূর্ণ নিজেদের বাহিনী হিসেবে কাজে লাগিয়ে পঞ্চায়েতে এই ফল করেছে তৃণমূল। এর বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন বিরোধীরা। সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায় বিষয়টি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় এই বিপুল সংখ্যক আসনে জয় বৈধ কি না, তা সুপ্রিম কোর্টের বিচারাধীন থাকায় ওই সব আসনের ফল ঘোষণা আটকে ছিল। ফলে অনেক এলাকাতেই বোর্ড গঠনের কাজও আটকে ছিল। শুক্রবার দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, ফল ঘোষণায় কোনও বাধা নেই। অতএব বোর্ড গঠনও আর আটকে থাকছে না।

Advertisement

তৃণমূলের তরফে পার্থ চট্টোপাধ্যায় এই রায়কে স্বাগত জানান। পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ও সুপ্রিম কোর্টের রায়ে সন্তোষ প্রকাশ করেন। বিকেলে খোদ মুখ্যমন্ত্রী বিষয়টি নিয়ে মুখ খোলেন। নবান্নে মিডিয়ার মুখোমুখি হয়ে তিনি বিরোধীদের তীব্র আক্রমণ করেন।

আরও পডু়ন: পঞ্চায়েতের স্থগিত ফল ঘোষণায় সুপ্রিম কোর্টের অনুমতি, স্বস্তিতে কমিশন-রাজ্য

বাংলাকে খাটো করে দেখানোর চেষ্টা করছে বিজেপি, সিপিএম এবং কংগ্রেস। অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেই কারণেই বাংলার পঞ্চায়েত নির্বাচন নিয়ে ওই তিন দল ‘মিথ্যা’ বলছে এবং ‘অপপ্রচার’ করছে। দাবি মুখ্যমন্ত্রীর। জাতীয় ক্ষেত্রে কংগ্রেস এবং বামেরা বিজেপির বিরুদ্ধে লড়লেও এ রাজ্যে তারা বিজেপির সঙ্গে হাত মিলিয়ে নিয়েছে বলে তৃণমূল চেয়ারপার্সন এ দিন ইঙ্গিত দেন।

কেন বহু আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় হার-জিতের ফয়সলা হয়ে গিয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন নিজের মতো করে তার ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, ‘‘অনেক এলাকাতেই গ্রামের লোকেরা নিজেরা আলোচনা করে ঠিক করে নেন, কে দাঁড়াবেন আর কে দাঁড়াবেন না।’’ যে সব এলাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফয়সলা হয়ে গিয়েছে, সেগুলি গ্রামবাসীদের ইচ্ছানুসারেই হয়েছে বলে তাঁর দাবি। জঙ্গলমহলের অনেক এলাকাতেই গ্রামের মোড়লরা এ সব বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকেন বলে তাঁর দাবি। সেই সিদ্ধান্তকে অস্বীকার করে কেউ ভোটে দাঁড়ান না। মোড়লদের এবং গ্রামবাসীদের সিদ্ধান্তের ভিত্তিতেই অনেক আসনের ফয়সলা বিনা প্রতিদ্বন্দ্বিতায় হয়ে গিয়েছে বলে তিনি জানিয়েছেন। বেলপাহাড়িতে তৃণমূলকে ভোটে দাঁড়াতে দেওয়া হয়নি এবং সেটাও হয়েছে গ্রামবাসীদের সিদ্ধান্তের ভিত্তিতেই। জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও খবর: খারিজ পঞ্চায়েত মামলা, মুখে হাসি ফুটল মমতার

পঞ্চায়েতে বিনা লড়াইয়ে ফয়সলার এই প্রবণতা শুধু বাংলায় নয়, গোটা ভারতেই রয়েছে বলে মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন দাবি করেছেন। গোটা উত্তর-পূর্ব ভারতেই এই প্রবণতা রয়েছে বলে তিনি জানান। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভোটে জেতার নজির রয়েছে বলে তিনি দাবি করেন। সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে রাজ্য সরকার সে সব জানিয়েছে। বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলায় গণতন্ত্র নেই বলে যাঁরা অভিযোগ করছেন, তাঁদের বিরুদ্ধেই এ দিন পাল্টা গণতন্ত্র ধ্বংসের অভিযোগ তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সমস্ত বিরোধী দলকে ভয় দেখিয়ে রাখার চেষ্টা হচ্ছে, বিরোধী নেতাদের বাড়িতে বিভিন্ন কেন্দ্রীয় এজেন্সি হানা দিচ্ছে, মিডিয়াকে কিনে নেওয়া হচ্ছে, এমনটা দেশে আগে কখনও হয়নি— শুক্রবার এমন মন্তব্যও করেন মমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন