Madhyamik & Higher Secondary Exam

অপরিবর্তিত সূচি, তবে সময় বদল হচ্ছে মাধ্যমিক আর উচ্চমাধ্যমিকের! ক’টা থেকে শুরু পরীক্ষা?

আগামী ১৬ ফেব্রুয়ারি উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। মাধ্যমিক পরীক্ষা শুরু হবে আগামী ২ ফেব্রুয়ারি। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। সূচিতে কোনও বদল হচ্ছে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৬:৩৭
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

মাধ্যমিক আর উচ্চমাধ্যমিকের সূচি অপরিবর্তিত থাকলেও পরীক্ষা শুরুর সময় বদলে যাচ্ছে। বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে একটি বিবৃতি দিয়ে এই সময় বদলের কথা জানানো হয়েছে। পাশাপাশি মধ্যশিক্ষা পর্ষদের তরফেও এই সময় বদলের কথা জানা গিয়েছে।

Advertisement

সংসদের আগের বিবৃতিতে বলা হয়েছিল বেলা ১২টা থেকে শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। চলবে দুপুর ৩টে ১৫ মিনিট পর্যন্ত। নতুন বিবৃতিতে জানানো হয়েছে, পরীক্ষার সময় সওয়া ২ ঘণ্টা এগিয়ে আনা হচ্ছে। সে ক্ষেত্রে পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। চলবে দুপুর ১টা পর্যন্ত।

একই ভাবে, মাধ্যমিক পরীক্ষার সময়ও ২ ঘণ্টা এগিয়ে আনা হচ্ছে। সকাল ১১টা ৪৫ মিনিটের বদলে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ৯টা ৪৫ মিনিটে। চলবে দুপুর ১টা পর্যন্ত। এই সময় বদলের প্রকৃত কারণ পর্যদ কিংবা সংসদের তরফে এখনও জানানো হয়নি। সূত্রের খবর, বৃহস্পতিবার নবান্নে রাজ্য প্রশাসনের সঙ্গে পর্যদ এবং সংসদের কর্তাদের বৈঠক হয়। বৈঠকের পরেই এই সময় বদলের খবর প্রকাশ্যে আসে।

Advertisement

আগামী ১৬ ফেব্রুয়ারি উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। মাধ্যমিক পরীক্ষা শুরু হবে আগামী ২ ফেব্রুয়ারি। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। পরীক্ষার সূচি বা রুটিনে কোনও বদল হচ্ছে না। স্রেফ দু’টি পরীক্ষারই সময় বদলে যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন