Suvendu Adhikari

‘আমার জুতোর তলায় থাকে’! অখিল-কাণ্ডের মধ্যেই বিরবাহাকে নিয়ে শুভেন্দুর মন্তব্যে বিতর্ক

এক দিকে আদিবাসী সম্প্রদায় থেকে আসা রাষ্ট্রপতি সম্পর্কে অখিলের মন্তব্য অন্য দিকে আদিবাসীকন্যা বিরবাহা সম্পর্কে শুভেন্দুর মন্তব্য ঝাড়গ্রামের রাজনৈতিক আবহে ছায়া ফেলেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ০৫:৩২
Share:

রাজ্যের আদিবাসী মন্ত্রী বিরবাহা হাঁসদা এবং বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। ফাইল চিত্র।

রাষ্ট্রপতি সম্পর্কে তৃণমূলের মন্ত্রী অখিল গিরির অশোভন মন্তব্যের জের না কাটতেই এ বার রাজ্যের আদিবাসী মন্ত্রী বিরবাহা হাঁসদা সম্পর্কে বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর ‘কুরুচিকর’ উক্তি ঘিরে পাল্টা রাজনীতি শুরু হল। দলীয় ভাবে তৃণমূল তো বটেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নাম না করে শুভেন্দুর বক্তব্যের বিরুদ্ধে সোমবার কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন।

Advertisement

আজ মঙ্গলবার বিরসা মুণ্ডার জন্মদিন পালনের অনুষ্ঠানে যোগ দিতে ঝাড়গ্রামে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। এক দিকে আদিবাসী সম্প্রদায় থেকে আসা রাষ্ট্রপতি সম্পর্কে অখিলের মন্তব্য অন্য দিকে আদিবাসীকন্যা বিরবাহা সম্পর্কে শুভেন্দুর মন্তব্য ঝাড়গ্রামের রাজনৈতিক আবহে ছায়া ফেলেছে।

রাষ্ট্রপতি সম্পর্কে মন্ত্রীর কুকথায় চাপে পড়েছিল তৃণমূল। পাল্টা চাপ তৈরি করতে বিরোধী দলনেতা শুভেন্দুর মন্তব্যের ভিডিয়ো প্রকাশ করল তারা। সেই ভিডিয়োতে ( আনন্দবাজার অবশ্য তার সত্যতা যাচাই করেনি) বিরোধী দলনেতাকে বলতে শোনা যাচ্ছে, ‘‘এখানে যারা বসে আছে, এই যে দেবনাথ হাঁসদা ও বিরবাহা হাঁসদা, এরা শিশু। এগুলো আমার জুতার তলায় থাকে।’’ গত দু’দিন ধরে অখিলের মন্তব্য নিয়ে যে শুভেন্দু সব থেকে বেশি সরব, তাঁর বক্তব্য উল্লেখ করে মমতাও এ দিন বলেন, ‘‘বিরবাহা তো আদিবাসী পরিবারের মেয়ে। একটা সাংস্কৃতিক পরিবারের মেয়ে। তাঁকে যদি কেউ বলে জুতোর নীচে রেখে দেওয়ার মতো, সেটা কি রুচিকর?’’ সেই সঙ্গে শুভেন্দুর বিরুদ্ধে অখিলের তোলা অভিযোগ সম্পর্কে তাঁর প্রশ্ন, ‘‘দাঁড়কাকের মতো দেখতে বলাটা কি রুচিকর?’’ অভিযোগের জবাবে শুভেন্দু এ দিন বলেন, ‘‘স্থানীয় ভাষায় কিছু কথা বলেছি। কটূক্তি করিনি। গ্রামের ভাষা দক্ষিণ কলকাতার ফ্ল্যাটে থাকা নেতারা বোঝে না। ’’

Advertisement

দলীয় মন্ত্রীর বিরুদ্ধে রাষ্ট্রপতিকে অসম্মান করার অভিযোগের তির তৃণমূল এ বার বিজেপির দিকে ঘুরিয়ে দিতে বিরোধী দলনেতার ওই মন্তব্য নিয়ে পাল্টা প্রচারেও নেমে পড়েছে তৃণমূল। তাঁর সম্পর্কে ওই মন্তব্য নিয়ে রাজ্যের মন্ত্রী বিরবাহা বলেন, ‘‘বিজেপি সব সময়ই আদিবাসী মানুষকে ভোটব্যাঙ্ক হিসেবে ব্যবহার করে। আমার মতো একজন আদিবাসী মানুষকে কুরুচিকর আক্রমণ করার জন্য আপনারা শুভেন্দুর পদত্যাগ দাবি করুন।’’ দলের আর এক বিধায়ক সুকুমার মাহাতো বলেছেন, ‘‘বিরবাহা সম্পর্কে শুভেন্দুর মন্তব্যের নিন্দা করি।’’ একই ভাবে বিজেপিকে বিঁধেছেন বর্ধমানের তৃণমূল নেতা দেবু টুডুও। তৃণমূলের অভিযোগ সম্পর্কে রাজ্য বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘‘রাজনীতির ঊর্ধ্বে থাকা একজন সাংবিধানিক প্রধান, তাঁকে নিয়ে করা মন্তব্যের সঙ্গে এই (শুভেন্দুর) মন্তব্য কি তুলনীয়?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন