West Bengal News

বিজেপির পথে অনুপমও? সৌমিত্রর সঙ্গে বোলপুরের সাংসদকেও বহিষ্কার করল তৃণমূল

সৌমিত্রর কার্যকলাপে দল গত অনেক দিন ধরেই অসন্তুষ্ট ছিল বলে পার্থ চট্টোপাধ্যায় এ দিন জানিয়েছেন। গত এক বছর ধরে সংগঠনের সঙ্গে সৌমিত্রর কোনও যোগাযোগ ছিল না বলেও পার্থ চট্টোপাধ্যায়ের দাবি। তিনি জানান, সৌমিত্রকে সময় দেওয়া হচ্ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৯ ১৭:২৪
Share:

বহিষ্কৃত দুই সাংসদ অনুপম হাজরা (বাঁ দিকে) ও সৌমিত্র খান। গ্রাফিক: শৌভিক দেবনাথ

এক জন বিজেপিতে যোগ দিয়েই দিয়েছেন। অন্য জনও পা বাড়িয়ে রয়েছেন বলে জল্পনা। দু’জনকেই একসঙ্গে দল থেকে বহিষ্কারের কথা ঘোষণা করে দিল তৃণমূল। দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বুধবার ঘোষণা করলেন, বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খান এবং বোলপুরের সাংসদ অনুপম হাজরাকে দল থেকে বহিষ্কার করা হচ্ছে।

Advertisement

বুধবারই দিল্লিতে বিজেপি সদর কার্যালয়ে গিয়ে গেরুয়া ঝান্ডা ধরেছেন বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খান। ফলে সৌমিত্রর বহিষ্কার কার্যত প্রত্যাশিতই ছিল। কিন্তু তাঁর সঙ্গেই জুড়ে গেলেন বোলপুরের সাংসদও। দল থেকে অনুপমকেও সরিয়ে দিল তৃণমূল।

সৌমিত্রর কার্যকলাপে দল গত অনেক দিন ধরেই অসন্তুষ্ট ছিল বলে পার্থ চট্টোপাধ্যায় এ দিন জানিয়েছেন। গত এক বছর ধরে সংগঠনের সঙ্গে সৌমিত্রর কোনও যোগাযোগ ছিল না বলেও পার্থ চট্টোপাধ্যায়ের দাবি। তিনি জানান, সৌমিত্রকে সময় দেওয়া হচ্ছিল।

Advertisement

বোলপুরের সাংসদ অনুপম হাজরা সম্পর্কেও পার্থ চট্টোপাধ্যায়ের বক্তব্য একই রকম। অনুপম সোশ্যাল মিডিয়ায় এমন সব পোস্ট করছিলেন, এক কিছু কার্যকলাপ করছিলেন, যা তৃণমূলের নীতির সঙ্গে মেলে না, জানান পার্থ। সেই কারণেই অনুপমকেও ‘সরিয়ে দেওয়া হল’ বলে তৃণমূল মহাসচিব এ দিন জানিয়েছেন।

তৃণমূলের ইতিহাসে এই বহিষ্কারের ঘটনা কিন্তু নজিরবিহীন। তৃণমূলের টিকিটে নির্বাচিত কোনও সাংসদ বা বিধায়কের বিরুদ্ধে দলবিরোধী কার্যকলাপ বা শৃঙ্খলাভঙ্গের অভিযোগ এই প্রথম বার উঠল, তা নয়। যে সাংসদ বা বিধায়কদের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ এর আগে উঠেছে, তৃণমূল নেতৃত্ব তাঁদের কোণঠাসা করে দিয়েছেন দলের মধ্যে, দলে তাঁদের প্রভাব খর্ব করে দেওয়া হয়েছে, বড়জোর সাসপেন্ড করা হয়েছে। কিন্তু বহিষ্কার করার পথে তৃণমূল নেতৃত্ব হাঁটেনি। কারণ দলের টিকিটে নির্বাচিত কোনও সাংসদ বা বিধায়ক পদে থাকা অবস্থাতেই স্বাধীন ভাবে কাজ করার বা অন্য কোনও দলে যোগ দেওয়ার সুযোগ পেয়ে যান, এমনটা তৃণমূল নেতৃত্ব কখনওই চায় না।

আরও পড়ুন: বিজেপিতে যোগ দিলেন তৃণমূল সাংসদ সৌমিত্র খান, রাজ্যে চাঙ্গা গেরুয়া শিবির

বিজেপির একটি অংশের দাবি, তৃণমূলের টিকিটে নির্বাচিত বেশ কয়েকজন জনপ্রতিনিধি গেরুয়া ঝান্ডা ধরতে প্রস্তুত। সৌমিত্র খান, অনুপম হাজরা-সহ অন্তত ৬ জনের নাম সেই তালিকায় রয়েছে বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে। ১৯ জানুয়ারি যখন দেশের অনেকগুলো বিরোধী দলকে নিয়ে ব্রিগেডে বিশাল সমাবেশ করবেন মমতা বন্দ্যোপাধ্যায়, ঠিক তখনই দিল্লিতে তৃণমূলের টিকিটে নির্বাচিত ওই সাংসদদের যোগ দেওয়ানো হবে বিজেপিতে— এমনই পরিকল্পনা বিজেপি নেতৃত্বের ছিল বলে জানা গিয়েছে। কিন্তু কারা বিজেপির সঙ্গে যোগাযোগ রাখছেন, তা তৃণমূল নেতৃত্বের সম্পূর্ণ অজানা ছিল, এমন নয়। এমন এক পরিস্থিতিতেই সৌমিত্র খানের আপ্ত সহায়ককে গ্রেফতার করে পুলিশ। সৌমিত্রকেও গ্রেফতার করা হতে পারে, এমন আশঙ্কা তৈরি হয়। সেই কারণেই আর ১৯ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা না করে সৌমিত্র তড়িঘড়ি বিজেপিতে যোগ দিয়ে দিলেন বলে রাজনৈতিক শিবিরের একটি অংশ মনে করছে।

তা হলে কি অনুপমও এ বার একই পথে হাঁটবেন? রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘আরও অনেকেই আসবেন। আমি আগেই বলেছিলাম, জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করুন। তার পরে দেখুন কি হয়। তৃণমূলের অনেকেই বিজেপির দিকে পা বাড়িয়ে রয়েছেন।’’ তৃণমূলের গুরুত্ব হারিয়েছেন বলেই কি এই সাংসদরা বিজেপি-র দিকে ঝুঁকছেন? দিলীপের জবাব, ‘‘যাঁরা তৃণমূল ছাড়ছেন তাঁরা তো কংগ্রেসে বা সিপিএমেও যেতে পারতেন। যাচ্ছেন না কেন? কেন সবাই বিজেপিতে-ই আসছেন? আসছেন কারণ, সবাই বুঝতে পারছেন, বিজেপি-ই একমাত্র বিকল্প।’’

আরও পডু়ন: আগামী দু’টি অর্থবর্ষেও ভারতের জিডিপির হার বাড়বে, পিছিয়ে পড়বে চিন: বিশ্বব্যাঙ্ক

বিজেপিতে যোগ দেওয়ার পরে সৌমিত্র খান যাঁর বিরুদ্ধে সবচেয়ে তিক্ত আক্রমণ শানিয়েছেন, সেই অভিষেক বন্দ্যোপাধ্যায়ও এ দিন পাল্টা আক্রমণ করেছেন সৌমিত্রকে। ক্ষমতা থাকলে একটা বুথে জিতে দেখান সৌমিত্র খান— অভিষেক এমনই চ্যালেঞ্জ ছুড়েছেন এ দিন। মুকুল রায়ের নাম না করে অভিষেকের কটাক্ষ, ‘‘যাঁর হাত ধরে সৌমিত্র খান তৃণমূলে এসেছিলেন, তিনি তো এখন অন্য দলে। গুরু না থাকলে কি আর শিষ্য থাকতে পারেন?’’ অভিষেক জানান, সৌমিত্র যে এলাকার সাংসদ, সেই এলাকায় সংগঠন দেখভালের দায়িত্ব যখন থেকে তাঁর হাতে এসেছে, তখন থেকেই সৌমিত্র স্বস্তি বোধ করছিলেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন