Lok Sabha Election 2024

ভাইপো আকাশকে দলের দায়িত্ব থেকে সরিয়ে দিলেন বিএসপি নেত্রী মায়াবতী! কী কারণে পদক্ষেপ?

মায়াবতী স্বয়ং এক্স হ্যান্ডলে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে জানিয়েছেন, দল মনে করছে গুরুদায়িত্ব পালনের জন্য আরও রাজনৈতিক পরিপক্কতা অর্জন করতে হবে আকাশকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ২৩:২৫
Share:

আকাশ আনন্দ এবং বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র নেত্রী মায়াবতী। —ফাইল চিত্র।

ভাইপো আকাশ আনন্দকে দলের সর্বভারতীয় সমন্বয়কারীর দায়িত্ব থেকে সরিয়ে দিলেন বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র নেত্রী মায়াবতী। মঙ্গলবার রাতে তাঁর ওই ঘোষণার পরেই উত্তরপ্রদেশ তথা সর্বভারতীয় রাজনীতিতে শুরু হয়েছে জল্পনা।

Advertisement

মায়াবতী স্বয়ং এক্স হ্যান্ডলে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে জানিয়েছেন, দল মনে করছে গুরুদায়িত্ব পালনের জন্য আরও রাজনৈতিক পরিপক্কতা অর্জন করতে হবে আকাশকে। তাই তাঁকে অপসারিত করা হয়েছে। দলিত নেত্রী লিখেছেন, ‘বিএসপি শুধুমাত্র একটি রাজনৈতিক দল নয়। পাশাপাশি, বাবাসাহেব ভীমরাও অম্বেডকরের প্রদর্শিত পথে আত্মমর্যাদা এবং সামাজিক পরিবর্তনের জন্য একটি আন্দোলন, যার জন্য প্রয়াত কাঁসিরামজি এবং আমি আমাদের জীবন উৎসর্গ করেছি। নতুন প্রজন্মও সেই আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছে’।

গত ডিসেম্বরে ভাইপো আকাশকে তাঁর উত্তরাধিকারী বলে ঘোষণা করেছিলেন মায়াবতী। লোকসভা ভোটে উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে প্রার্থী বাছাইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল আকাশের। যদিও ২৯ বছরের আকাশের রাজনীতিতে অভিজ্ঞতা মেরে কেটে বছর সাতেকের। তার আগে দীর্ঘ দিন বিদেশে ছিলেন তিনি। ২০১৭ সালে লন্ডন থেকে পড়াশোনার পালা শেষ করে ভারতে ফিরেছিলেন মায়াবতী ভাই আনন্দ কুমারের পুত্র আকাশ। তার পর থেকেই ধীরে ধীরে বিএসপির অন্দরে ‘সক্রিয়’ হতে শুরু করেছিলেন তিনি।

Advertisement

২০১৯ সালের লোকসভা ভোটের পরে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে বিএসপির জোট ভাঙতে আকাশের ‘গুরুত্বপূর্ণ ভূমিকা’ ছিল বলে বিএসপি সূত্রের খবর। তার পর থেকেই ধীরে ধীরে ভাইপোকে দলের সর্বভারতীয় স্তরে দায়িত্বে আনতে শুরু করেন মায়া। ২০২২ সালে আকাশকে সর্বভারতীয় সমন্বয়কারীর পদ দেওয়া হয়েছিল। তবে এখনও কোনও ভোটে লড়েননি মায়াবতীর ভাইপো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন