CoWin

‘কো-উইন পোর্টাল থেকে টিকাগ্রহীতাদের তথ্য ফাঁস হয়েছে’! কলকাতা পুলিশকে চিঠি ডেরেকের

ডেরেক লিখছেন, ‘‘২০২১ সালে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের চালু করা কো-উইন অ্যাপ থেকেই ‘টেলিগ্রাম’ সমাজমাধ্যমে কোভিড টিকাগ্রহীতাদের তথ্য ফাঁস হয়েছে।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৮:০৭
Share:

কো-উইন পোর্টালের তথ্য ফাঁস নিয়ে কলকাতা পুলিশের দ্বারস্থ তৃণমূল সাংসদ ডেরেক। ফাইল চিত্র।

করোনার টিকাগ্রহীতাদের ব্যক্তিগত তথ্য কো-উইন পোর্টাল থেকে ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ নিয়ে এ বার কলকাতা পুলিশে দ্বারস্থ হলেন তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন। লালবাজারের সাইবার সেলে বুধবার পাঠানো চিঠিতে তাঁর অভিযোগ, তাঁর মোবাইল নম্বর, জন্মের তারিখ, পাসপোর্ট সংক্রান্ত নানা তথ্য একটি সমাজমাধ্যমে প্রকাশিত হয়েছে।

Advertisement

২০২১ সালে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের চালু করা কো-উইন অ্যাপ থেকেই ‘টেলিগ্রাম’ নামের একটি সমাজমাধ্যমে কোভিডের টিকাগ্রহীতাদের যাবতীয় তথ্য ফাঁস হয়ে গিয়েছে বলে চিঠিতে অভিযোগ করেছেন তিনি। তথ্যের নিরাপত্তা নিয়ে কাজ করা সমাজমাধ্যম ‘সাউথ এশিয়া ইনডেক্স’ গত সপ্তাহে তাদের টুইটারে হ্যান্ডলে একটি টুইট করে জানায়, ‘টেলিগ্রাম’ নামের একটি সমাজমাধ্যমে কোভিডের টিকাগ্রহীতাদের যাবতীয় তথ্য ফাঁস হয়ে গিয়েছে। সাধারণ মানুষের পাশাপাশি রাজনীতিক, আমলা এবং অন্য পেশার পরিচিত ব্যক্তিত্বরাও সেই তালিকায় আছেন বলে দাবি করা হয় সংস্থার তরফে।

অভিযোগ, ‘টেলিগ্রামে’র একটি স্বয়ংক্রিয় চ্যাটবটে ভারতের সমস্ত টিকা গ্রাহকের আধার কার্ডের নম্বর, পাসপোর্টের নম্বর, এমনকি মোবাইল নম্বরও ফাঁস হয়ে গিয়েছে। এই অভিযোগ ঘিরে বিতর্কের জেরে সোমবার কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, “কো-উইন পোর্টাল নিরাপদ।” যদিও এর পাশাপাশি ওই বিবৃতিতে তথ্য ফাঁসের অভিযোগ প্রসঙ্গে জানানো হয়েছে, পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ডেরেকের অভিযোগ, ‘‘এই ঘটনায় তথ্যপ্রযুক্তি আইন লঙ্ঘনের পাশাপাশি আধার সংক্রান্ত আইন ভাঙা হয়েছে।’’ তাঁর চিঠিকে ‘অভিযোগপত্র’ হিসাবে বিবেচনা করে কলকাতা পুলিশের সাইবার সেলের কাছে দ্রুত পদক্ষেপের আবেদন জানিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন