TMC

ট্রেনের পর প্লেন বাতিল? তেমনই অভিযোগ দিল্লি অভিমুখী তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদারের

ট্রেনের পর প্লেন। তৃণমূলের অভিযোগ, তাদের দিল্লি অভিযান বন্ধ করতে দিল্লিগামী ট্রেনের পর প্লেনও বাতিল করা হচ্ছে। আঙুল তাদের বিজেপির দিকেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৫
Share:

বাঁদিক থেকে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়, সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। — ফাইল চিত্র।

ট্রেনের পর প্লেন বাতিল! তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদারের অভিযোগ, ভিস্তারা সংস্থার ১ অক্টোবরের দিল্লিগামী একটি বিমান বাতিল করা হয়েছে। ওই বিমানেই বারাসতের শতাধিক নেতার দিল্লিতে যাওয়ার কথা ছিল। রাজধানীতে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রতিবাদ কর্মসূচিতে যোগ দেওয়ার কথা। এ ধরনের ঘটনা তিনি ‘জীবনে দেখেননি’ বলেই জানিয়েছেন কাকলি।

Advertisement

আগামী ২ এবং ৩ অক্টোবর দিল্লিতে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূলের বিক্ষোভ কর্মসূচি রয়েছে। কথা ছিল কর্মী, সমর্থকেরা দলের পক্ষে ভাড়া করা বিশেষ ট্রেনে করে দিল্লি যাবেন। শনিবার সকাল ৮টায় হাওড়া স্টেশন থেকে ট্রেন ছাড়ার কথা ছিল। তার ঠিক ১৪ ঘণ্টা আগে জানা যায়, দিল্লি যাওয়ার বিশেষ ট্রেনের ব্যবস্থা করতে পারেনি রেল। শনিবার সন্ধ্যায় কাকলি অভিযোগ করলেন, ট্রেনের পর বিমানও বাতিল হয়েছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘‘এটা অবাক কাণ্ড যে, কী ভাবে একটা গোটা উড়ান বাতিল হয়! যেখানে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কর্মসূচিতে যোগ দেওয়ার জন্য বারাসতের শতাধিক নেতার দিল্লির যাওয়ার কথা ছিল। জীবনে এ রকম দেখিনি যে, প্রযুক্তিগত কারণে গোটা বিমান বাতিল করা হয়েছে। এটা আমার ধারণার বাইরে।’’ পরে তিনি এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখেন, ‘‘গোটা সরকার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে লড়ছে। তাঁকে থামানোর জন্য ওদের মরিয়া ভাব দেখুন।’’

এ নিয়ে সরাসরি কেন্দ্রের দিকে আঙুল তুলেছেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেন, ‘‘ট্রেন বাতিল করেও শান্তি হয়নি। বিজেপি তৃণমূলের দিল্লি অভিযানকে এতটাই ভয় পেয়েছে যে, উড়ান বাতিল করেছে। উড়ানে একটি জেলার প্রায় ১২৫ জন তৃণমূল নেতার দিল্লি যাওয়ার কথা ছিল, যা বাতিল করা হয়েছে। ট্রেন বাতিলের পর উড়ান বাতিলের জন্য প্রভাব খাটাচ্ছে কেন্দ্রীয় সরকার। এর তীব্র নিন্দা করছি।’’

Advertisement

এর আগে তৃণমূলের কর্মীদের দিল্লি যাওয়ার জন্য একটি ট্রেন ভাড়ার জন্য আবেদন করেছিল দল। শাসকদল সূত্রে জানা গিয়েছিল, ২২ বগির একটি এক্সপ্রেস ট্রেন বুকের জন্য টাকাও জমা দেওয়া হয়। সেই মতো তৃণমূল সমর্থকেরা রাজ্যের বিভিন্ন জায়গা থেকে এসে কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রয়েছেন। কিন্তু শুক্রবার সন্ধ্যায় জানা যায়, পূর্ব রেল এমন কোনও বিশেষ ট্রেনের ব্যবস্থা করতে পারছে না। তবে রেলের পক্ষে তৃণমূলকে কোনও চিঠি দেওয়া হয়নি। পূর্ব রেলের পক্ষে একটি চিঠি দেওয়া হয়েছে ভারতীয় রেলের অধীনে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজ়ম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি)-কে। সেখানে রেল জানিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বরের জন্য যেমন যেমন বগির উল্লেখ করে আইআরসিটিসি ট্রেন চেয়েছে তা এই মুহূর্তে দেওয়া সম্ভব নয়। এ বার তৃণমূলের অভিযোগ, তাদের দিল্লি যাওয়া আটকাতে বিমানও বাতিল করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন