BJP

বিজেপির বাংলা বন্‌ধকে বেআইনি ঘোষণা করতে হাইকোর্টে জোড়া মামলা

তৃণমূল সাংসদের সঙ্গে বন্‌ধের বিরোধিতা করে মামলা করেছেন কলকাতা হাইকোর্টের আইনজীবী রমাপ্রসাদ সরকারও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৬:১০
Share:

জমি না থাকলেও সরকারি প্রকল্পে বাড়ি পাওয়ার যোগ্য, মত কলকাতা হাইকোর্টের।

বিজেপি-র ডাকা বুধবারের ‘বাংলা বন্‌ধ’ রুখতে হাইকোর্টের দ্বারস্থ হলেন তৃণমূল কংগ্রেস সাংসদ ইদ্রিশ আলি। তৃণমূল সাংসদের সঙ্গে বন্‌ধের বিরোধিতা করে মামলা করেছেন কলকাতা হাইকোর্টের আইনজীবী রমাপ্রসাদ সরকারও।

Advertisement

সোমবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে বিজেপি-র ডাকা বন্‌ধকে বেআইনি ঘোষণার দাবি জানিয়ে আবেদন করেন বসিরহাটের তৃণমূল সাংসদ ইদ্রিশ আলি। তিনি আদালতকে জানান, এর আগে বিভিন্ন সময়ে হাইকোর্ট এবং শীর্ষ আদালত বন্‌ধের বিপক্ষে রায় দিয়েছে। বন্‌ধকে জনস্বার্থবিরোধী বলেও মন্তব্য করেছে আদালত। কিন্তু তার পরেও বিজেপি সেই বন্‌ধের পথে।

ওই একই দাবিতে অন্য একটি পৃথক মামলা করেন কলকাতা হাইকোর্টের আইনজীবী রমাপ্রসাদ সরকার। প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য এবং অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ আগামিকাল মঙ্গলবার এই মামলা শুনবে বলে হাইকোর্ট সূত্রে খবর।

Advertisement

আরও পড়ুন: এ বার কাকদ্বীপ, নদীর উপর ভেঙে পড়ল নির্মীয়মাণ ব্রিজ

ইদ্রিশের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “বিজেপি-আরএসএস বেআইনি ভাবে বন্‌ধ ডেকেছে। সে জন্য বন‌্‌ধের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছি। আমি আবেদন করেছি, বন্‌ধ প্রত্যাহার করার নির্দেশ দিক আদালত। আর আদালতের নির্দেশ অগ্রাহ্য করে বন্‌ধ করলে, বিজেপির রেজিস্ট্রেশন বাতিল করা হোক।”

আরও পড়ুন: আদিবাসীদের রেল অবরোধ, সকাল থেকে বির্পযস্ত দক্ষিণ-পূর্ব শাখায় ট্রেন চলাচল

ইসলামপুরে দুই ছাত্রের গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর ঘটনার প্রতিবাদে, গত শনিবার বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ১২ ঘণ্টার বাংলা বন্‌ধের ডাক দেন।

দুই বর্ধমান, দুর্গাপুর, আসানসোল, পুরুলিয়া, দুই মেদিনীপুর, বাঁকুড়া সহ দক্ষিণবঙ্গের খবর, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা খবর, 'বাংলার' খবর পড়ুন আমাদের রাজ্য বিভাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন