অনুপমকে চিঠি ধরাল তৃণমূল

গত দু’বছর ধরে বারবার সতর্ক করা সত্ত্বেও ধারাবাহিকভাবে দলের মতাদর্শ বিরোধী পোস্ট সোশ্যাল মিডিয়ায় দিয়ে যাচ্ছেন তৃণমূল সাংসদ অনুপম হাজরা। সংসদীয় দলের পক্ষ থেকে দশদিনের মধ্যে তাঁকে কারণ দর্শাতে হবে। নচেৎ দলীয় শৃঙ্খলাভঙ্গের জন্য তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:০২
Share:

গত দু’বছর ধরে বারবার সতর্ক করা সত্ত্বেও ধারাবাহিকভাবে দলের মতাদর্শ বিরোধী পোস্ট সোশ্যাল মিডিয়ায় দিয়ে যাচ্ছেন তৃণমূল সাংসদ অনুপম হাজরা। সংসদীয় দলের পক্ষ থেকে দশদিনের মধ্যে তাঁকে কারণ দর্শাতে হবে। নচেৎ দলীয় শৃঙ্খলাভঙ্গের জন্য তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সম্প্রতি এই মর্মে অনুপমকে একটি চিঠি দিয়েছেন তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। অনুপম বলেছেন,‘‘চিঠির জবাব দেব। আমি দল বিরোধী কোনও কাজ করিনি।’’

Advertisement

ইতিমধ্যেই অনুপমের আচরণে ক্ষুব্ধ তৃণমূল নেতা পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিকদের জানিয়েছেন, দলের ভাবমূর্তি যারা নষ্ট করছেন তারা কোনওভাবেই দলের সৈনিক হতে পারেন না। বিষয়টি যে আর বরদাস্ত করা হবে না সে কথাও স্পষ্ট করে দিয়েছিলেন পার্থ। দলের কোর কমিটির বৈঠকেও সমালোচিত হয়েছেন তৃণমূলের এই সাংসদ। দলীয় সূত্রের বক্তব্য, তাঁর বিরুদ্ধে অভিযোগ একটি নয়, অসংখ্য। গাঁধীকে নিয়ে ফেসবুকে তাঁর মন্তব্য, মুকুল রায়ের সঙ্গে রেলভ্রমণ, বিজেপি-র সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখার মত বিষয়গুলি কুপিত করেছে তৃণমূল নেতৃত্বকে।

তবে রাজনৈতিক সূত্রের মতে, যতই ক্ষোভ থাকুক এই মুহূর্তে তাঁকে দল থেকে বহিষ্কার করা সম্ভব নয় তৃণমূলের পক্ষে। কারণ সেক্ষেত্রে অনুপম নির্দলীয় সাংসদ হিসাবে থেকে সরাসরি বিজেপি-র হাতে আরও বেশি করে তামাক খাবেন। তবে কারণ দর্শানোর চিঠি পাওয়ার পরও অনুপম তা চালিয়ে গেলে তাঁকে সাময়িক বরখাস্ত করা হতে পারে বলে তৃণমূলের একটি সূত্র জানিয়েছে। সে ক্ষেত্রে তিনি সংসদে দলের হুইপ মানতে বাধ্য থাকবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন