কৃষ্ণনগর উইমেন্স কলেজ

শিক্ষামন্ত্রীর নির্দেশই সার, টিএমসিপির গোষ্ঠীদ্বন্দ্ব চলছে

ছাত্রী ভর্তি চলাকালীন তৃণমূল ছাত্রপরিষদের গোষ্ঠীদ্বন্দ্ব দেখা দিল কৃষ্ণনগর উইমেন্স কলেজে।বুধবার দুপুরের ঘটনা। কলেজের তৃণমূল ছাত্রপরিষদের দু’টি গোষ্ঠীর মধ্যে মারপিট শুরু হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ২৩ জুন ২০১৬ ০৭:২০
Share:

হাসপাতালে আহত ছাত্রী। — নিজস্ব চিত্র

ছাত্রী ভর্তি চলাকালীন তৃণমূল ছাত্রপরিষদের গোষ্ঠীদ্বন্দ্ব দেখা দিল কৃষ্ণনগর উইমেন্স কলেজে।

Advertisement

বুধবার দুপুরের ঘটনা। কলেজের তৃণমূল ছাত্রপরিষদের দু’টি গোষ্ঠীর মধ্যে মারপিট শুরু হয়। দুই দলের মোট পাঁচ জন আহত হয়েছেন। আহতদের শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করা হয়। তৃণমূল ছাত্রপরিষদের ক্ষমতাসীন গোষ্ঠীর ছাত্রীরা এ দিন গণ্ডগোলের পর কলেজের অধ্যক্ষা মানবী বন্দ্যোপাধ্যায়কে বিষয়টি মৌখিকভাবে জানান। তবে তিনি এ নিয়ে সংবাদ মাধ্যমের সামনে মুখ খুলতে চাননি। এমনকী কলেজের সিসিটিভি ফুটেজে গণ্ডগোলের কোনও দৃশ্য ধরা পড়েছে কি না, তা-ও জানাতে চাননি মানবী।

এদিন সন্ধ্যায় দু’ পক্ষের তরফেই কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। বিরোধী গোষ্ঠীর এক ছাত্রীর অভিযোগ, দুই বহিরাগত ছাত্র তাঁদের মারধর করে। একজনকে ধর্ষণের চেষ্টাও হয়েছে।

Advertisement

তবে নদিয়া জেলা তৃণমূল ছাত্রপরিষদের সভাপতি অয়ন দত্ত বিষয়টি স্বীকার করে নিয়েছেন। তিনি বলেন, “ওই কলেজের গণ্ডগোলের বিষয়টি সংগঠনের রাজ্য নেতৃত্বকে জানানো হয়েছে। এ বিষয়ে রাজ্য নেতৃত্ব যা নির্দেশ দেবেন, সে ভাবে আমরা ব্যবস্থা নেব।” অথচ দিন কয়েক আগে শান্তিপুর কলেজে গণ্ডগোল নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, কোনও কলেজে বিশৃঙ্খলায় টিএমসিপি-র নাম জড়ালে তা বরদাস্ত করা হবে না। এমনকী, কলেজে ভর্তি প্রক্রিয়া ঘিরে গোলমালে টিএমসিপি জড়াচ্ছে কি না, সে ব্যাপারেও তিনি রিপোর্ট চেয়েছিলেন ছাত্র সংগঠনের রাজ্য সভানেত্রী জয়া দত্তের কাছে। শিক্ষামন্ত্রীর সেই নির্দেশ যে মানা হচ্ছে না, তা বুধবারের ঘটনায় স্পষ্ট।

কী নিয়ে গোলমাল হয় এ দিন?

কলেজের ছাত্রী সংসদের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রিয়া দত্তের দাবি, তিনি ৫ বছর আগেই কলেজ থেকে পাশ করেছেন। এ দিন কলেজে ক্যারেক্টার সার্টিফিকেট তুলতে এসেছিলেন। সে সময় তাঁর উপর হামলা চালায় কলেজের কিছু ছাত্রী। তিনি বলেন, ‘‘অঙ্কিতা নামে এক ছাত্রী-সহ দু’জন মারধরের হাত থেকে আমাকে বাচাতে গেলে তাঁদেরও মারধর করা হয়।” কিন্তু হঠাৎ তাঁর উপর আক্রমণ করা হল কেন? এর কোনও সদুত্তর অবশ্য দিতে পারেননি প্রিয়া। তাঁর কথায়, ‘‘কেন ওরা আমাকে আক্রমণ করল বুঝতে পারছি না।’’

এ দিন মারপিটের ঘটনার পর শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করানো হয় তৃণমূল ছাত্রপরিষদের ক্ষমতাসীন গোষ্ঠীর দুই সদস্য তানিয়া পারভিন ও দিগন্তিকা চৌধুরিকে। দিগন্তিকার অক্সিজেন চলছে। অন্য দিকে, বিরোধী গোষ্ঠীর প্রিয়া দত্ত, অঙ্কিতা গুহ-সহ তিন জন হাসপাতালে ভর্তি। তানিয়া পারভিনের বক্তব্য, “প্রিয়া দত্ত ৫ বছর আগে এই কলেজ থেকে পাশ করেছেন। তার পরেও এ দিন বহিরাগত আরও কিছু মেয়েকে নিয়ে কলেজে গণ্ডগোল পাকাতে এসেছিলেন। তাঁরা আমাদের মারধরও করেছে। বহিরাগতদের সঙ্গে কলেজের কয়েক জনও যুক্ত ছিল।”

সূত্রের খবর, কলেজের তৃণমূল ছাত্রপরিষদের দু’টি গোষ্ঠীই একে অপরের বিরুদ্ধে টাকা নিয়ে ছাত্রী ভর্তি করে বলে অভিযোগ তুলে আসছে। এ বারেও কলেজের ভর্তি শুরুর আগে দু’পক্ষের মধ্যে ঠান্ডা লড়াই শুরু হয় বলে অভিযোগ। সপ্তাহ দুয়েক আগে উইমেন্স কলেজের তৃণমূল ছাত্রপরিষদের ক্ষমতাসীন গোষ্ঠীর দুই ছাত্রীকে ধর্ষনের হুমকি দেওয়ারও অভিযোগ উঠেছিল। এমনকী ওই গোষ্ঠীর পক্ষ থেকে কোতোয়ালি থানায় অভিযোগও জানানো হয় বিরোধী গোষ্ঠীর বিরুদ্ধে। এই ঘটনায় সে সময় কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ এবং দ্বিজেন্দ্রলাল রায় কলেজের তৃণমূল ছাত্রপরিষদের কয়েক জন নেতাকর্মী নাম জড়ায়। অভিযোগ,
ওই দুই কলেজের কিছু ছাত্র বহিরাগতদের এনে উইমেন্স কলেজে গণ্ডগোল পাকানোর পাশাপাশি নানা ভাবে হুমকি দিচ্ছে। বিরোধী
গোষ্ঠী অবশ্য অভিযোগ অস্বীকার করেছিল। ফের এ দিন সেই গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন