TMC

বিধানসভার পরিষদীয় রীতিনীতি শেখাতে নতুন বিধায়কদের পাঠ দেবে তৃণমূল

মুখ্যমন্ত্রী নতুন বিধায়কদের নিয়মিত বিধানসভার অধিবেশনে যোগ দিতে বলেন। সঙ্গে অভিজ্ঞ বিধায়কদের কাছে পরিষদীয় রীতিনীতি বিষয়ে শিক্ষা নেওয়ার উপরে জের দেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২১ ২০:০৪
Share:

বিধানসভায় নতুন বিধায়কদের ক্লাস নেবেন পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। নিজস্ব চিত্র।

নতুন বিধায়কদের পরিষদীয় রীতিনীতির প্রাথমিক পাঠ দেবে তৃণমূল পরিষদীয় দল। নবনির্বাচিত বিধায়কদের অনেকেই রাজনীতিতে দক্ষ হলেও বিধানসভার ভেতরে পালনীয় নিয়মকানুন এবং রীতিনীতি সম্বন্ধে ওয়াকিবহাল নন। সে বিষয়ে তাঁদের অবহিত করতেই এই উদ্যোগ।

Advertisement

শুক্রবার বিধানসভায় রাজ্যপাল জগদীপ ধনখড়ের বক্তৃতা দিয়ে শুরু হয়েছে রাজ্যের বাজেট অধিবেশন। সেই অধিবেশনেই দলের সব বিধায়ককে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছিল তৃণমূল পরিষদীয় দলের পক্ষ থেকে। অধিবেশন শেষে পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘সোমবার বেলা ১২টায় সব বিধায়ককে নিয়ে নৌশার আলি কক্ষে বৈঠক হবে। সেখানেই নব নির্বাচিত বিধায়কদের ক্লাস নেওয়া হবে। নতুন বিধায়কদের অনেক কিছুই শিখতে হবে।’’ ঘটনাচক্রে ডেপুটি স্পিকার নির্বাচনের পর মুখ্যমন্ত্রী তাঁর সংক্ষিপ্ত বক্তৃতায় নতুন বিধায়কদের নিয়মিত বিধানসভার অধিবেশনে যোগ দিতে বলেন। সঙ্গে অভিজ্ঞ বিধায়কদের কাছে পরিষদীয় রীতিনীতি বিষয়ে শিক্ষা নেওয়ার উপরে জের দেন।

মুখ্যমন্ত্রীর বক্তৃতার পরেই পরিষদীয় দলের পক্ষ থেকে নতুন বিধায়কদের ক্লাস নেওয়ার উদ্যোগ শুরু হয়। এই ক্লাসে যোগ দিতে বলা হয়েছে তৃণমূলের ৪৩ জন বিধায়ককে। যদিও, পার্থবাবু জানিয়েছেন, নতুনদের সঙ্গে বৈঠকে থাকবেন প্রবীণ ও অভিজ্ঞ বিধায়করাও। প্রসঙ্গত, সোমবার বিধানসভার অধিবেশনে শোকপ্রস্তাবের পরেই অধিবেশন মুলতুবি হয়ে যাবে। বেলা ১১টা অধিবেশনের পর ১২টা থেকে নতুন বিধায়কদের ক্লাস নেবেন তৃণমূল পরিষদীয় দলের প্রতিনিধিরা।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন