News of the Day

সোমে প্রতিষ্ঠা দিবসের বিতর্ক, অস্বস্তি কি মঙ্গলেও গড়াবে তৃণমূলে? কী কী নজরে থাকবে আজ

সোমবার সকাল থেকে নেতাদের ‘আকচাআকচি’ চললেও সন্ধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর কালীঘাটের বাড়িতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন। দু’ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক হয় দু’জনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ০৬:৫৫
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস ছিল সোমবার। দিনভর শাসকদলের নেতাদের মধ্যে বাগ্‌যুদ্ধে ‘বেআব্রু’ হয়ে গিয়েছিল অভ্যন্তরীণ দ্বন্দ্ব। আজ সেই বিতর্ক কোন দিকে মোড় নেবে, নজর রাখছে রাজনীতির লোকজন। কারণ, সোমবার সকাল থেকে নেতাদের ‘আকচাআকচি’ চললেও সন্ধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর কালীঘাটের বাড়িতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন। দু’ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক হয় দু’জনের। সোমবার রাতেই বিষয়টিকে ‘ইতিবাচক’ বলে উল্লেখ করেছিলেন দুই শিবিরের নেতারা। কেউ কেউ এ-ও বলেছিলেন, এই বৈঠক আগে হলে বিতর্কের জল এত দূর না-ও গড়াতে পারত। প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে অভিষেক সম্পর্কে সুব্রত বক্সীর মন্তব্য, তার সমালোচনা করে কুণাল ঘোষের মাঠে নামা দিয়ে শুরু হয়েছিল তৃণমূলের প্রতিষ্ঠা দিবস। তার পর সুদীপ বন্দ্যোপাধ্যায়, ফিরহাদ হাকিমের নবীন-প্রবীণ মন্তব্য বা চাকরি দুর্নীতি নিয়ে বিবৃতি, সব কিছুকেই চাঁচাছোলা ভাষায় বিঁধেছিলেন কুণাল। যা দিনভর তৃণমূলের মধ্যে চাপা উত্তেজনা জিইয়ে রেখেছিল জানুয়ারির প্রথম দিনে। মঙ্গলবার তা কোন দিকে মোড় নেয়, নাকি অখণ্ড নীরবতার পন্থা নেয় দুই শিবির সে দিকে নজর থাকবে। পাশাপাশি, নজরে থাকবে আরও কয়েকটি বিষয়।

Advertisement

তৃণমূলে বিতর্ক

মমতা-অভিষেকের সোমবার রাতের বৈঠককে ‘ইতিবাচক’ বলে উল্লেখ করেছিলেন দুই শিবিরের নেতারা। কেউ কেউ এ-ও বলেছিলেন, এই বৈঠক আগে হলে বিতর্কের জল এত দূর না-ও গড়াতে পারত। তৃণমূলে বিতর্ক কোন পথে মোড় নেয় আজ, সে দিকে নজর থাকবে।

Advertisement

জাপানের সুনামি-পরবর্তী পরিস্থিতি

জাপানের বেশ কয়েকটি উপকূল এলাকায় সোমবার আছড়ে পড়েছে সুনামি। সঙ্গে রিখটার স্কেলে ৭.৫ মাত্রার ভূমিকম্পও। প্রায় ৩০ সেকেন্ড ধরে হওয়া কম্পনে ক্ষতিগ্রস্ত হয়েছে জাপানের পশ্চিম উপকূলের বহু ঘরবাড়ি। ফাটল ধরেছে রাস্তায়। ‘মড়ার উপর খাড়ার ঘা’র মতো এসেছে সুনামি। আজ সুনামি পরবর্তী জাপানের পরিস্থিতির দিকে নজর থাকবে।

নিয়োগ দুর্নীতি মামলার শুনানি হাই কোর্টে

প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় ‘লিপ্‌স অ্যান্ড‌ বাউন্ডস’ কোম্পানি এবং তার সিইও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আয়ের উৎস জানতে চেয়েছিলেন বিচারপতি অমৃতা সিংহ। আদালতের নির্দেশ মতো সেই তথ্য জমা দিয়েছে ইডি। কিন্তু তালিকায় থাকলেও মামলাটি শুনানির জন্য তিন বার ওঠেনি। আজ ওই মামলাটির আবার শুনানি হওয়ার কথা। কী হয় বিচারপতি সিংহের এজলাসে নজর থাকবে সে দিকে।

টেট ২০২২: নিয়োগের দাবিতে মিছিল

আজ কলকাতায় ২০২২ সালের টেট পাশ করা প্রাথমিকের চাকরিপ্রার্থীদের মিছিল রয়েছে। দুপুর সাড়ে ১২টা নাগাদ শিয়ালদহ থেকে মিছিলটি শুরু হবে। মিছিল শেষ হবে ধর্মতলায়। চাকরিপ্রার্থীদের দাবি, অবিলম্বে রাজ্যের ৫০ হাজার শূন্যপদে নিয়োগ করতে হবে।

ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট

বুধবার থেকে কেপ টাউনে আবার কঠিন পরীক্ষায় নামছে ভারত। শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট। প্রথম টেস্টে হেরে সিরিজ়ে পিছিয়ে রোহিত শর্মারা। শেষ টেস্টে জিতে কি সিরিজ়ে সমতা ফেরাতে পারবে ভারত? দক্ষিণ আফ্রিকায় ভারতীয় দলের খবর নজরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যে শীত কেমন?

জানুয়ারির শুরুতেও সেই চেনা শীতের দেখা নেই। তবে শীত জাঁকিয়ে পড়বে কি না, তা এখনও জানায়নি আবহাওয়া দফতর। সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভাবনাও তৈরি হয়েছে রাজ্যে। পাঁচ জেলায় আগামী বৃহস্পতি এবং শুক্রবার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

বিরুদ্ধে অস্ট্রেলিয়া: মুখরক্ষা হবে হরমনপ্রীতদের?

আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ়ের শেষ ম্যাচে নামছে ভারতের মহিলা দল। গত ম্যাচে বাংলার রিচা ঘোষের ৯৬ রানের ইনিংসও ভারতকে জেতাতে পারেনি। হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানারা প্রথম দু’টি ম্যাচে হেরে সিরিজ় হেরে গিয়েছেন। শেষ ম্যাচ জিতে কি মানরক্ষা হবে ভারতের? মুম্বইয়ে খেলা শুরু দুপুর দেড়টায়। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

ব্রিসবেন ইন্টারন্যাশনাল: সিঙ্গলসে নাদাল

প্রায় এক বছর পর কোর্টে ফিরেছেন রাফায়েল নাদাল। ব্রিসবেন ইন্টারন্যাশনালে ডাবলসে প্রথম ম্যাচে হেরে গিয়েছেন। আজ সিঙ্গলসে নামছেন তিনি। উল্টো দিকে ডমিনিক থিম। অস্ট্রেলিয়ান ওপেনে নামার আগে নিজেকে তৈরি করে নিতে পারবেন প্রাক্তন এক নম্বর?

কোভিড পরিস্থিতি

সোমবার দেশে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৬৩৬ জন। সক্রিয় রোগীর সংখ্যা চার হাজারের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। দেশে এখন কোভিডে আক্রান্ত রোগীর সংখ্যা ৪,৩৯৪। করোনা ভাইরাসের নতুন উপরূপ জেএন.১-এ সোমবার পর্যন্ত দেশে আক্রান্ত হয়েছেন ১৯৬ জন। আজ নজরে থাকবে কোভিড পরিস্থিতি।

দেশব্যাপী রেশন ডিলারদের ধর্মঘট

রেশন ডিলারদের দেশব্যাপী ধর্মঘট আজ থেকে শুরু হচ্ছে। দেশের আট লক্ষ ৩৮ হাজার দোকান আজ বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। এই কর্মসূচির ডাক দিয়েছে ‘অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন’। কর্মসূচির প্রথম দিন মির্জা গালিব স্ট্রিটে খাদ্য দফতরের সামনে ধর্না অবস্থানেও বসবেন এ রাজ্যের রেশন দোকানের মালিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন