Toy Train

টয় ট্রেনের এসি স্পেশাল বন্ধ দার্জিলিঙের দু’টি রুটে, শুরু হবে জয়রাইড, মার্চেই জোড়া বদল

বুধবার থেকে দার্জিলিং এবং ঘুম স্টেশনের মধ্যে টয় ট্রেনের জয়রাইড আবার চালু হচ্ছে। পর্যটকের অভাবে ২১ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত জয়রাইড বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় রেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:২৪
Share:

মার্চের প্রথম দিন থেকেই শুরু হবে টয় ট্রেনের জয়রাইড। —নিজস্ব চিত্র।

মার্চ মাসের প্রথম দিন থেকেই টয় ট্রেনের সফরে জোড়া বদল। যাত্রী কম হওয়ায় দার্জিলিং থেকে নিউ জলপাইগুড়ি যাতায়াতে শীতাতপ নিয়ন্ত্রিত কামরার টয় ট্রেন অনির্দিষ্ট কালের জন্য বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন রেল কর্তৃপক্ষ। যদিও মাস খানেকের বেশি বন্ধ থাকার পর ১ মার্চ থেকে আবার টয় ট্রেনের জয়রাইড শুরু হবে। সোমবার রাতে একটি নির্দেশিকা জারি করে এ কথা জানিয়েছেন তাঁরা।

Advertisement

উত্তর-পূর্ব সীমান্ত রেলের নির্দেশিকায় বলা হয়েছে, নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে দার্জিলিং এবং দার্জিলিং থেকে নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত এসি স্পেশাল কোচের টয় ট্রেন আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ ওই রুটগুলিতে ৫২৫৩৯/৫২৫৩৮ এসি স্পেশাল ট্রেন ১ মার্চ থেকে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে৷ যদিও ওই দু’টি রুটে নন-এসি টয় ট্রেন চলবে। তবে কবে থেকে এসি স্পেশাল কোচ আবার চালু হবে, তা নির্দিষ্ট করে জানানো হয়নি৷ ভবিষ্যতে সেগুলি চালু করা হলে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজ়ম কর্পোরেশন (আইআরসিটিসি)-এর ওয়েবসাইটে সে তারিখ জানিয়ে দেওয়া হবে, এ কথা নির্দেশিকায় বলা হয়েছে। উত্তর-পূর্ব ভারতের রেলের জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘‘যাত্রীসংখ্যা কম হওয়ার জন্যই আপাতত এনজেপি স্টেশন থেকে দার্জিলিং এবং দার্জিলিং থেকে এনজেপি স্টেশন পর্যন্ত এসি স্পেশাল টয় ট্রেন বাতিল করা হয়েছে। এ বিষয়ে ভবিষ্যতে যা সিদ্ধান্ত নেওয়া হবে বা কবে থেকে এসি স্পেশাল ট্রেন চলবে, তা আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন যাত্রীরা।’’

দু’টি রুটে এসি স্পেশাল বন্ধ হলেও বুধবার থেকে দার্জিলিং এবং ঘুম স্টেশনের মধ্যে টয় ট্রেনের জয়রাইড আবার চালু হচ্ছে। পর্যটকের অভাবে ২১ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত জয়রাইড বন্ধ রাখার সিদ্ধান্ত নেন দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (ডিএইচআর) কর্তৃপক্ষ। তবে সব্যসাচী বলেন, ‘‘দার্জিলিং এবং ঘুম স্টেশনের মাঝে ৪টি জয়রাইড ট্রেন চলাচল করবে।’’ সোমবার রাতের নির্দেশিকায় জানানো হয়েছে, ১ মার্চ থেকে ৩০ জুন পর্যন্ত ৪টি স্পেশাল জয়রাইডের ব্যবস্থা করেছে ডিএইচআর। এতে ফার্স্ট ক্লাস চেয়ার কার থাকছে। দার্জিলিং থেকে ঘুম স্টেশনের মধ্যে ০২৫৪৭, ০২৫৪৮, ০২৫৪৯ এবং ০২৫৫০ নম্বরের টয় ট্রেন যাতায়াত করবে৷

Advertisement

মূলত দার্জিলিঙের আবহাওয়ার বদল দেখেই জয়রাইড ফেরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। সোমবার ভোর থেকেই সান্দাকফু, ফালুট-সহ টুংলু, টিংলিংয়ে ভারী মাত্রায় তুষারপাত হচ্ছে৷ বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে দার্জিলিং, কালিম্পং-সহ পাহাড়ের বেশ কয়েকটি জায়গায়৷ সমতলে পারদ চড়লেও এর জেরে দার্জিলিঙের আবহাওয়া মনোরম। এই আবহাওয়ায় জয়রাইডে পর্যটকদের সংখ্যা বাড়বে বলে আশায় রয়েছে পর্যটন থেকে রেল দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন