Droupadi Murmu in West Bengal

রাষ্ট্রপতির সফরকালে কলকাতার একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ, মঙ্গলে কোন পথে যাবেন?

রাষ্ট্রপতির সফরকে কেন্দ্র করে কলকাতায় গত কয়েক দিন ধরেই সাজ সাজ রব। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা শহর। মঙ্গলবার শহরের কোন কোন রাস্তায় নিয়ন্ত্রণ করা হবে যান চলাচল, দেখে নিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ০২:২১
Share:

রাষ্ট্রপতি হওয়ার পর এই প্রথম দ্রৌপদী মুর্মু কলকাতায় এলেন। ছবি: পিটিআই।

পশ্চিমবঙ্গে দু’দিনের সফরে এসেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি হওয়ার পর এই প্রথম তিনি কলকাতায় এলেন। সোমবার কলকাতায় একাধিক কর্মসূচিতে অংশগ্রহণ করেছিলেন তিনি। মঙ্গলবার সকালে তিনি যাবেন বেলুড় মঠ। তার পর রেসকোর্স থেকে কপ্টারে শান্তিনিকেতন যাওয়ার কথা রয়েছে তাঁর।

Advertisement

রাষ্ট্রপতির সফরকে কেন্দ্র করে কলকাতায় গত কয়েক দিন ধরেই সাজ সাজ রব। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা শহর। শহরের একাধিক এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। সোমবার শহরের বেশ কিছু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করে কলকাতা পুলিশ এবং কলকাতা ট্রাফিক পুলিশ। মঙ্গলবার শহরের কোন কোন রাস্তায় নিয়ন্ত্রণ করা হবে যান চলাচল দেখে নিন—

মঙ্গলবার সকাল সাড়ে ৭টা থেকে সকাল ৯টা ১০ মিনিট

Advertisement

উত্তর এবং দক্ষিণমুখী রেড রোড, উত্তর এবং দক্ষিণমুখী খিদিরপুর রোড, দ্বিতীয় হুগলি সেতুতে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

এই সময় দক্ষিণমুখী রেড রোডের বিকল্প পথ মেয়ো রোড-ডাফরিন রোড-আউট্রাম রোড অথবা স্ট্র্যান্ড রোড। উত্তরমুখী রেড রোডের বিকল্প পথ জওহরলাল নেহরু রোড। উত্তরমুখী খিদিরপুর রোডের বিকল্প পথ সেন্ট জর্জেস গেট রোড-স্ট্র্যান্ড রোড। দক্ষিণমুখী খিদিরপুর রোডের বিকল্প পথ স্ট্র্যান্ড রোড-সেন্ট জর্জেস গেট রোড। দ্বিতীয় হুগলি সেতুর বিকল্প হিসাবে ব্যবহার করা হবে স্ট্র্যান্ড রোড-হাওড়া ব্রিজ।

সকাল ৮টা ৪০ মিনিট থেকে সকাল ১১টা ১৫ মিনিট

এজেসি বোস রোড, এজেসি বোস উড়ালপুল এবং মা উড়ালপুলে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

এই সময় এজেসি বোস রোডের বিকল্প পথ সেন্ট জর্জেস গেট রোড-স্ট্র্যান্ড রোড (পশ্চিম দিক বরাবর)। এজেসি বোস উড়ালপুলের বদলে এজেসি বোস রোড ব্যবহার করা যাবে। মা উড়ালপুলের বিকল্প পথ পার্ক সার্কাস কানেক্টর।

সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা

উত্তরমুখী খিদিরপুর রোড এবং দক্ষিণমুখী খিদিরপুর রোডে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

উত্তরমুখী খিদিরপুর রোডের বিকল্প পথ সেন্ট জর্জেস গেট রোড-স্ট্র্যান্ড রোড। দক্ষিণমুখী খিদিরপুর রোডের বিকল্প পথ স্ট্র্যান্ড রোড-সেন্ট জর্জেস গেট রোড।

মঙ্গলবার দুপুর ১২টা নাগাদ শান্তিনিকেতনে নামবে রাষ্ট্রপতির কপ্টার। কলকাতা থেকে বিশেষ নিরাপত্তায় শান্তিনিকেতনের বিনয় ভবন সংলগ্ন কুমিরডাঙার মাঠে এসে পৌঁছবেন রাষ্ট্রপতি। রবীন্দ্র ভবন, কলাভবন ও আশ্রম প্রাঙ্গণ পরিদর্শনের পর দুপুর ৩টেয় আম্রকুঞ্জের জহরবেদিতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগদানের কথা রয়েছে তাঁর। সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোসও। তাঁর সফর ঘিরে শান্তিনিকেতনে সাজ সাজ রব।

বোলপুরের পুলিশ আধিকারিক নিখিল আগরওয়াল জানিয়েছেন, জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। দফায় দফায় পুলিশ আধিকারিকদের সঙ্গে বৈঠক হয়েছে। হেলিপ্যাড ময়দান, আম্রকুঞ্জ, রবীন্দ্র ভবন-সহ শান্তিনিকেতনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বীরভূম জেলার পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় জানান, প্রোটোকল অনুযায়ী, রাষ্ট্রপতির নিরাপত্তার জন্য যা করণীয় সবই করা হয়েছে। সেজে উঠছে রবীন্দ্র ভবন-সহ শান্তিনিকেতনের একাধিক ঐতিহ্যমণ্ডিত স্থান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন