হাওড়ায় বেলাইন খালি ইস্পাত এক্সপ্রেস, দুর্ভোগ

হাওড়া-খড়্গপুর শাখায় প্রায় পাঁচ ঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হয়। নাজেহাল হন হাজার হাজার যাত্রী। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৮ ০১:৪২
Share:

লাইনচ্যুত: হাওড়া স্টেশনে বেলাইন ইস্পাত এক্সপ্রেস। বৃহস্পতিবার। ছবি: দীপঙ্কর মজুমদার

হাওড়া স্টেশনে ঢোকার মুখেই লাইনচ্যুত হল ইস্পাত এক্সপ্রেস। ট্রেনটি বৃহস্পতিবার সকালে খালি কামরা নিয়ে কারশেড থেকে হাওড়ার নিউ কমপ্লেক্সের ২৩ নম্বর প্ল্যাটফর্মে ঢুকছিল। হতাহতের খবর নেই। তবে হাওড়া-খড়্গপুর শাখায় প্রায় পাঁচ ঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হয়। নাজেহাল হন হাজার হাজার যাত্রী।

Advertisement

সাম্প্রতিক কালে এই নিয়ে তিন-তিন বার হাওড়ায় ঢোকার মুখে ট্রেন বেলাইন হল। কেন? জবাব মিলছে না। তবে এই গুরুত্বপূর্ণ স্টেশনে লাইন রক্ষণাবেক্ষণ নিয়ে প্রশ্ন উঠছে।

রেল সূত্রের খবর, এ দিন সকাল ৬টা নাগাদ সাঁতরাগাছি কারশেড থেকে আসা খালি ইস্পাত এক্সপ্রেস হাওড়ার ২৩ নম্বর প্ল্যাটফর্মে ঢোকার সময় একেবারে শেষে থাকা এসএলআর বগি এবং তার পিছনে থাকা ইঞ্জিন বেলাইন হয়ে যায়। সঙ্গে সঙ্গেই ওই পয়েন্টের সঙ্গে থাকা রুট রিলে ইন্টারলকিং সিস্টেমের সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ফলে ২১, ২২ এবং ২৩ নম্বর প্ল্যাটফর্মের লাইনগুলিতে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ২১ নম্বর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকা হাওড়া-পুরী ধৌলি এক্সপ্রেস আটকে পড়ে। বাতিল করা হয় তিন জোড়া লোকাল ট্রেন। বেশ কিছু লোকালের যাত্রাবিরতি ঘটানো হয় সাঁতরাগাছিতে।

Advertisement

দক্ষিণ পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, পুরী-হাওড়া জগন্নাথ এক্সপ্রেস, মুম্বই-হাওড়া মেল, জ্ঞানেশ্বরী এক্সপ্রেস এবং সম্বলেশ্বরী এক্সপ্রেসের যাত্রা শেষ হয় সাঁতরাগাছি স্টেশনে। খড়্গপুর-হাওড়া ও আমতা-হাওড়া লোকালের যাত্রাবিরতি ঘটে সেখানে। তিনটি আপ ও ডাউন হাওড়া-পাঁশকুড়া লোকালও বাতিল করা হয়েছে।

দুর্ঘটনাস্থলে পৌঁছে যান দক্ষিণ-পূর্ব ও পূর্ব রেলের কর্তারা। দ্রুত লাইন সারানোর কাজ শুরু হয়। প্রায় পাঁচ ঘণ্টা পরে, বেলা সাড়ে ১১টা নাগাদ ট্রেন চলাচলের উপযোগী করে তোলা হয় লাইনগুলিকে। ১১টা ৪০ মিনিটে হাওড়া ছাড়ে ধৌলি এক্সপ্রেস।

কেন ঘটল এমন দুর্ঘটনা?

দক্ষিণ-পূর্ব রেলের এজিএম অনির্বাণ দত্তের বক্তব্য, দুর্ঘটনা ঘটেছে পূর্ব রেলের এলাকায়। ঠিক কী কারণে এটা ঘটল, তা তাঁর পক্ষে বলা সম্ভব নয়। পূর্ব রেলের এক কর্তা বলেন, ‘‘হাওড়ায় ঢোকার মুখে লাইন পাল্টানোর সময় দুর্ঘটনা ঘটেছে। রক্ষণাবেক্ষণের অভাব আছে বলে যে-অভিযোগ করা হচ্ছে, তা ঠিক নয়।’’ রেলেরই খবর, বৃষ্টিতে মাটি নরম হয়ে যাওয়ায় এবং প্যান্ড্রোলিপ ক্লিপের নীচের রাবার প্যাড ক্ষয়ে যাওয়ায় দুর্ঘটনা ঘটেছে বলে অনুমান। তদন্তে ঠিক কারণ ধরা পড়বে। ২১, ২২, ২৩ নম্বর লাইনের প্যান্ডোলিপ ক্লিপের নীচের রাবার প্যাড পাল্টানোর কাজ শুরু হয়েছে।

২০১৬ সালের জুনে হাওড়ার পাঁচ নম্বর প্ল্যাটফর্মে ঢোকার সময় ডাউন মশাগ্রাম লোকালের শেষ বগি লাইনচ্যুত হয়ে গিয়েছিল। ২০১৭ সালের এপ্রিলে পাঁচ নম্বর প্ল্যাটফর্মে ঢোকার মুখে বেলাইন হয় বর্ধমান লোকালের শেষ কামরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন