Pull Car

পড়ুয়াদের সুরক্ষার জন্য স্কুল বাস ও পুল কারের বিষয়ে নতুন নির্দেশিকা আনছে পরিবহণ দফতর

ছাত্রছাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে স্কুল বাস ও পুল কার পরিষেবার ক্ষেত্রে বিশেষ উদ্যোগ নিতে চলেছে পরিবহণ দফতর। তৈরি হতে চলেছে নতুন নির্দেশিকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৪:২৪
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

ছেলেমেয়েদের স্কুল বাস কিংবা পুল কারে তুলে দিয়ে চিন্তার অন্ত থাকে না অভিভাবকদের। এই সংক্রান্ত বিষয়ে নানা সময়ে অভিভাবকদের প্রশ্নের মুখেও পড়তে হয় স্কুল কর্তৃপক্ষকে। এ বার ছাত্রছাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে স্কুল বাস ও পুল কার পরিষেবার ক্ষেত্রে বিশেষ উদ্যোগ নিতে চলেছে পরিবহণ দফতর। তৈরি হতে চলেছে নতুন নির্দেশিকা । নতুন এই নির্দেশিকা তৈরি হচ্ছে কলকাতা-শহরতলির পাশাপাশি গ্রামীণ জেলাগুলির জন্যও।

Advertisement

দফতর সূত্রে খবর, স্কুল বাস ও পুল কারের ক্ষেত্রে ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর’ (এসওপি) তৈরি করা হবে। সেই নিয়মে ছাত্রছাত্রীরা কী ভাবে পুলকার ও স্কুল বাসে নিরাপদে যাতায়াত করতে পারবে, তা-ও ঠিক করা হবে। পাশাপাশি, কোনও বেআইনি পুল কার চলছে কি না, সেই বিষয়েও নজরদারি করা হবে এই নতুন পদ্ধতিতে। সরকারি নিয়মবিধি না মেনে মেয়াদ উত্তীর্ণ গাড়ি স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে যাওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে কি না, তা-ও খতিয়ে দেখা হবে নতুন এই নির্দেশিকায়।

নতুন গাইডলাইন অনুযায়ী, প্রত্যক স্কুল বাস কিংবা পুল কারে ছাত্রছাত্রীদের জন্য অ্যাটেন্ডেট রাখা বাধ্যতামূলক করার কথা ভাবা হয়েছে। গাড়ির চালকদের যাবতীয় তথ্য পরিবহণ দফতরের পাশাপাশি, স্কুল কর্তৃপক্ষের কাছেও রাখা হবে। পাঁচ বছরের অভিজ্ঞতা সম্পন্ন চালক ছাড়া স্কুলের গাড়ি বা পুল কার চালাতে দেওয়া যাবে না।

Advertisement

নতুন নির্দেশনামা তৈরি করতে আগামী মঙ্গলবার বৈঠকে বসছেন পরিবহণ দফতরের শীর্ষকর্তারা। পরিবহণ সচিব সৌমিত্র মোহনের নেতৃত্বাধীন এই বৈঠকে থাকবেন কলকাতা, হাওড়া, চন্দননগর, আসানসোল-দুর্গাপুর, শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের শীর্ষ আধিকারিকরাও। এ ছাড়াও থাকবেন এডিজি ট্রাফিক রোড সেফটি, স্কুলশিক্ষা দফতরের আধিকারিকেরা। উত্তরবঙ্গের জেলাগুলি থেকে পরিবহণ দফতরের আধিকারিকরা ভার্চুয়াল মাধ্যমে এই সভায় যোগদান করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন