App Cab

APP CAB Fare: ক্যাব ট্যাক্সিকে নিয়ন্ত্রণে বিধানসভায় আইন আনবে রাজ্য সরকার, জানালেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ

উবরের মতো সংস্থারগুলির একতরফা সিদ্ধান্ত মেনে নিতে রাজি নয় রাজ্য সরকার। যেই কারণে আগামী বিধানসভা অধিবেশনেই বিল এনে এ বিষয়ে নতুন আইন তৈরির করার কথা জানিয়েছেন পুরমন্ত্রী। এক বার সেই আইন তৈরি হয়ে গেলে আর একতরফা ভাড়া বাড়ানোর ক্ষমতা থাকবে না উবরের মতো সংস্থাগুলির। তখন নির্দিষ্ট আইন মেনেই যাবতীয় সিদ্ধান্ত নিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২২ ১৯:৫২
Share:

উবরের মতো সংস্থাগুলির ওপর নিয়ন্ত্রণ আনতে আমরা বিধানসভায় বিল আনবে রাজ্য সরকার। প্রতীকী ছবি

একক ভাবে ক্যাব ট্যাক্সির ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের পরেই নড়েচড়ে বসল পরিবহণ দফতর। ক্যাব ট্যাক্সির উপর নিয়ন্ত্রণ আনতে এ বার সরাসরি বিধানসভায় বিল এনে এ বিষয়ে আইন তৈরির কথা জানালেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। শনিবার ক্যাব ট্যাক্সির ভাড়া সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘‘ভাড়া বাড়ানো কোনও সমস্যার সমাধান নয়। উবরের মতো সংস্থাগুলির ওপর নিয়ন্ত্রণ আনতে আমরা বিধানসভায় বিল আনব। পরবর্তী বিধানসভা অধিবেশনেই এই বিলটি পাশ করা হবে।’’

Advertisement

উল্লেখ্য, পেট্রল-ডিজ়েলের দাম বাড়ায় এসি না চালানো নিয়ে যাত্রী ও ক্যাবচালকদের মধ্যে সমস্যা বহু দিনের। শুক্রবার সমস্যার সমাধানের লক্ষ্যে কলকাতায় ১২ শতাংশ ভাড়া বৃদ্ধির কথা জানাল উব্‌র। শনিবার সংস্থার কেন্দ্রীয় পরিচালন বিভাগের প্রধান নীতীশ ভূষণ জানিয়েছেন, পেট্রল-ডিজ়েলের মূল্যবৃদ্ধির ফলে চালকদের সমস্যা শুনে তাঁরা কলকাতায় ১২ শতাংশ পর্যন্ত ট্রিপ পিছু ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছেন। আগামী কয়েক সপ্তাহ তেলের মূল্যবৃদ্ধির দিকে নজর রেখে পরবর্তী পদক্ষেপ করা হবে বলেও জানান তিনি। সরকারি নির্দেশিকা নিয়ে ৬ এপ্রিল পরিবহণ সচিবের সঙ্গে ক্যাব সংস্থার প্রতিনিধিদের বৈঠকে চালক সংগঠনের প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানানো হয়েছে।

কিন্তু উবরের মতো সংস্থারগুলির একতরফা সিদ্ধান্ত মেনে নিতে রাজি নয় রাজ্য সরকার। যেই কারণে আগামী বিধানসভা অধিবেশনেই বিল এনে এ বিষয়ে নতুন আইন তৈরির করার কথা জানিয়েছেন পুরমন্ত্রী। এক বার সেই আইন তৈরি হয়ে গেলে আর একতরফা ভাড়া বাড়ানোর ক্ষমতা থাকবে না উবরের মতো সংস্থাগুলির। তখন নির্দিষ্ট আইন মেনেই যাবতীয় সিদ্ধান্ত নিতে হবে। এ প্রসঙ্গে জয়েন্ট কাউন্সিল অব লাক্সারি ট্যাক্সি অ্যাসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক শঙ্কর ঘোষ বলেন, ‘‘আমরা শহরের সরকারি ও বেসরকারি ক্ষেত্রে আরামদায়ক ট্যাক্সি পরিবহণ পরিষেবা দিয়ে থাকি। কিন্তু উবরের মতো একক ভাবে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত এখনও নিইনি। ২০০৮ সাল থেকে আমদের ট্যাক্সি পরিষেবার ভাড়া বাড়েনি। ৬ তারিখের বৈঠকে আমরা যাব। সেখানে গিয়ে সব রকম ট্যাক্সি পরিষেবা নিয়ে নিজের মতামত জানাব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন