Uttarakhand

দেহ উদ্ধার রাজ্যের এক পর্বতারোহীর

গত ৪ অক্টোবর উত্তরাখণ্ডের ‘দ্রৌপদী কা ডান্ডা’ শৃঙ্গে পর্বতারোহণের প্রশিক্ষণ চলার সময়ে, প্রায় ৫২০০ মিটার উচ্চতায় তুষারধসের মধ্যে পড়ে যান উত্তরকাশীর নেহরা ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিংয়ের (নিম) অ্যাডভান্সড কোর্সের একদল শিক্ষানবীশ পর্বতারোহী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উত্তরাখণ্ড শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ০৫:৪৪
Share:

প্রতীকী ছবি।

উত্তরাখণ্ডের পাহাড়ে তুষারধসে নিখোঁজ হয়ে যাওয়া এ রাজ্যের তিন পর্বতারোহীর মধ্যে এক জনের দেহ শনাক্ত করা সম্ভব হয়েছে। বাকি দু’জন এখনও পর্যন্ত নিখোঁজই।

Advertisement

গত ৪ অক্টোবর উত্তরাখণ্ডের ‘দ্রৌপদী কা ডান্ডা’ শৃঙ্গে পর্বতারোহণের প্রশিক্ষণ চলার সময়ে, প্রায় ৫২০০ মিটার উচ্চতায় তুষারধসের মধ্যে পড়ে যান উত্তরকাশীর নেহরা ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিংয়ের (নিম) অ্যাডভান্সড কোর্সের একদল শিক্ষানবীশ পর্বতারোহী। তার পরেই এনডিআরএফ, এসডিআরএফ ও ভারতীয় বায়ুসেনা হেলিকপ্টার নিয়ে উদ্ধারকাজে নামে।

তুষারধসে নিখোঁজ ওই দলের মধ্যে রবিবার পর্যন্ত ২৭ জনের মৃতদেহ উদ্ধার করে নীচে নামিয়ে আনা সম্ভব হয়েছে। তার মধ্যেই রয়েছে বেহালা-চৌরাস্তার বাসিন্দা, অমিতকুমার সাউয়ের দেহ। দেহরাদূন পুলিশ সূত্রের খবর, নিমের ক্যাম্পাস ঘুরে এ দিনই অমিতের দেহ দেহরাদূন হাসপাতালে পৌঁছেছে। কাল অমিতের দেহ কলকাতায় ফিরছে বলে জানা গিয়েছে। উদ্ধার হওয়া ২৭ জনের মৃতদেহের মধ্যে রয়েছে দুই ইনস্ট্রাক্টর ও ২৫ জন শিক্ষানবীশের দেহ। তবে এখনও নিখোঁজ এ রাজ্যের বাকি দুই শিক্ষানবীশ পর্বতারোহী— কাঁচরাপাড়ার বাসিন্দা সৌরভ বিশ্বাস ও নিউ ব্যারাকপুরের সন্দীপ সরকার। নিম-এর তরফে এ দিন জানানো হয়েছে যে, এ দিনই ১০ জনের দেহ উত্তরকাশীতে নামিয়ে এনে শনাক্ত করা গিয়েছে। কিন্তু সেই উদ্ধার ও শনাক্ত হওয়া মৃতদেহের তালিকায় নাম নেই সৌরভ ও সন্দীপের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন