দূরশিক্ষায় অনুমোদন ফিরল রাজ্যের তিনটি প্রতিষ্ঠানে

ইউজিসি জানিয়েছিল, যে-সব বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ও দূরশিক্ষার পাঠ্যক্রম চালানো হয়, ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল (নাক)-এর মূল্যায়নে ৩.২৬ নম্বর না-পেলে তারা দূরশিক্ষা চালাতে পারবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৮ ০২:৫৯
Share:

অনুমোদন বাতিলের পরে এক মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলিকে ফের আবেদনের সুযোগ দিয়েছিল ইউজিসি। ছবি: সংগৃহীত।

রাজ্যে চারটি বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষার পাঠ্যক্রম চালানোর অনুমোদন বাতিল করে দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বুধবার তাদের মধ্যে রবীন্দ্রভারতী, কল্যাণী এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ফের ওই পাঠ্যক্রম পড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। তবে দূরশিক্ষার অনুমোদন পায়নি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

Advertisement

ইউজিসি জানিয়েছিল, যে-সব বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ও দূরশিক্ষার পাঠ্যক্রম চালানো হয়, ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল (নাক)-এর মূল্যায়নে ৩.২৬ নম্বর না-পেলে তারা দূরশিক্ষা চালাতে পারবে না। পরে নম্বরের শর্ত ছেড়ে পর্যাপ্ত শিক্ষক নিয়োগের শর্ত আরোপ করে ইউজিসি।

অনুমোদন বাতিলের পরে এক মাসের মধ্যে ফের আবেদনের সুযোগ দেওয়া হয়েছিল। আবেদন জানায় এই চার বিশ্ববিদ্যালয়ই। এ দিন প্রকাশিত ইউজিসি-র তালিকায় চার প্রতিষ্ঠানের মধ্যে তিনটির নাম আছে। তবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষায় ১৫টি বিষয়ের বদলে সাতটিতে পঠনপাঠনের অনুমোদন দেওয়া হয়েছে। উপাচার্য রঞ্জন চক্রবর্তী জানান, যে-সব বিষয়ে দু’জন স্থায়ী শিক্ষক আছেন, সেগুলির পঠনপাঠনের অনুমোদন দেওয়া হয়েছে। বাকি আটটিতে এক জন করে স্থায়ী শিক্ষক আছেন। খুব দ্রুত তাঁরা এই সব বিষয়ে আরও এক জন করে শিক্ষক নিয়োগ করতে চলেছেন।

Advertisement

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শঙ্কর ঘোষ জানান, আগে দূরশিক্ষায় চারটি বিষয় পড়াতেন তাঁরা। এ বার যুক্ত হল বিজ্ঞানের আরও চারটি বিষয়। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ফের দূরশিক্ষার অনুমোদন না-পাওয়ায় উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য বিস্মিত। তিনি জানান, ইউজিসি তাঁদের কাছে দূরশিক্ষার শিক্ষকদের সবিস্তার তথ্য চেয়েছিল। তাঁরা তা দিয়েছিলেন। তবু কেন অনুমোদন মিলল না, বুঝতে পারছেন না সুবীরেশবাবু।

ইউজিসি ২০১৮-’১৯ সালে দূরশিক্ষায় ভর্তির শেষ দিন ধার্য করেছে ২০ অক্টোবর। কিন্তু তখন পুজোর ছুটি চলবে। অনুমোদন পাওয়া তিন বিশ্ববিদ্যালয় এই বিষয়ে ইউজিসি-র সঙ্গে কথা বলতে চায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন