UGC

বিশ্ববিদ্যালয়, কলেজে বৈদিক অঙ্ক, যোগের পাঠ্যক্রম চালুর নির্দেশিকা জারি করল ইউজিসি

একটি বিজ্ঞপ্তিতে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে জানানো হয়, জাতীয় শিক্ষানীতিতে ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ০৭:২২
Share:

বৈদিক অঙ্ক, যোগ, আয়ুর্বেদ, সংস্কৃত, ভারতীয় ভাষা, সঙ্গীত, শাস্ত্রীয় নৃত্যের মতো বিভিন্ন বিষয়ে পাঠ্যক্রম চালু করতে নির্দেশিকা প্রকাশ করল ইউজিসি। ফাইল চিত্র।

পশ্চিমবঙ্গ-সহ বেশ কয়েকটি রাজ্যে জাতীয় শিক্ষানীতি নিয়ে নানান আপত্তি-অভিযোগ আছে। তারই মধ্যে কলেজ, বিশ্ববিদ্যালয়ে বৈদিক গণিত, যোগ, আয়ুর্বেদ-সহ বিভিন্ন বিষয়ের পাঠ্যক্রম চালু করে দেওয়ার জন্য ‘গাইডলাইন’ বা নির্দেশিকা প্রকাশ করল ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। একটি বিজ্ঞপ্তিতে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে জানানো হয়, জাতীয় শিক্ষানীতিতে ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে। বিদেশি পড়ুয়াদের আকৃষ্ট করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে ভারতীয় ঐতিহ্য-সংস্কৃতির ভিত্তিতে সর্বজনীন মানবিক মূল্যবোধ, বৈদিক অঙ্ক, যোগ, আয়ুর্বেদ, সংস্কৃত, ভারতীয় ভাষা, সঙ্গীত, শাস্ত্রীয় নৃত্যের মতো বিভিন্ন বিষয়ে পাঠ্যক্রম চালু করা হোক।

Advertisement

অনতিপরিচিত বিভিন্ন শিল্পের স্থানীয় বিশিষ্ট শিল্পীদের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে তালিকাভুক্ত করার নির্দেশিকাও আছে। বিভিন্ন ঘরানার সঙ্গীত, নৃত্য শিল্পীদের পাশাপাশি টেরাকোটা, মধুবনি, মৃৎশিল্পী, বাঁশ-বেতের কারুশিল্পীদের চিহ্নিত করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসেই তাঁদের থাকার ব্যবস্থা করার কথা বলা হয়েছে। ‘কলাগুরুরা’ সেখানে থেকে শিল্পকর্ম, কর্মশালা করবেন, পড়ুয়াদের তালিম দেবেন, গবেষণায় সহায়তা করবেন। সাম্মানিক দেবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। শিল্পকর্মের অভিজ্ঞতা এবং সম্মান প্রাপ্তির নিরিখে ‘কলাগুরুদের’ তিনটি বিভাগে ভাগ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন