চিনের সঙ্গে ছাত্র-শিক্ষক বিনিময়ে লাগবে ছাড়পত্র

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের এই নির্দেশের কথা সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের জানিয়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি-র সচিব রজনীশ জৈন। দেশের অনেক বিশ্ববিদ্যালয়ই চিনা বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে নানা রকম বিনিময় কর্মসূচি চালায়। চিনা ভাষা

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৯ ০৪:০৮
Share:

ই-ওয়েস্ট নিয়ে সচেতনতা বাড়ানোর নির্দেশ ইউজিসি-র।

ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং চিনের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে পড়ুয়া ও শিক্ষক বিনিময় কর্মসূচি এবং চিনা ভাষা কেন্দ্র খোলার বিষয়ে কিছু বিধিনিষেধ আরোপ করল কেন্দ্র। এ বার থেকে চিনের বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে চুক্তি স্বাক্ষর করার আগে দেশের বিশ্ববিদ্যালয়গুলিকে স্বরাষ্ট্র ও বিদেশ মন্ত্রকের ছাড়পত্র নিতে হবে।

Advertisement

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের এই নির্দেশের কথা সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের জানিয়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি-র সচিব রজনীশ জৈন। দেশের অনেক বিশ্ববিদ্যালয়ই চিনা বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে নানা রকম বিনিময় কর্মসূচি চালায়। চিনা ভাষা কেন্দ্রও রয়েছে অনেক বিশ্ববিদ্যালয়ে। ইউজিসি-র চিঠিতে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়-সহ দেশের যে-সব বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই চিনা বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে, তাদের অবশ্যই পরিচালনার জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে ছাড়পত্র নিতে হবে। সেই ছাড়পত্র পাওয়ার আগে আর কোনও রকম কার্যক্রম চালানো উচিত নয় বলেও ওই নির্দেশে মন্তব্য করা হয়েছে।

চিনের কুনমিং বিশ্ববিদ্যালয় এবং অন্য কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ও শিক্ষক বিনিময় হয় বলে জানালেন উপাচার্য সুরঞ্জন দাস। শুক্রবার

Advertisement

তিনি বলেন, ‘‘ইউজিসি যে-রকম নির্দেশ দিয়েছে, আমরা সে-ভাবেই এগোব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন